আইন-আদালত

এনআরবিসি ব্যাংকের এমডি অপসারণের আদেশ স্থগিত

দেওয়ান মুজিবুর রহমানকে এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংকের দেয়া আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে, তাকে অপসারণের আদেশ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে আদালত রুল জারি করেছেন।

Advertisement

বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সরকারের সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট হামিদা চৌধুরী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে গত ৫ ডিসেম্বর ঋণ বিতরণে অনিয়ম, অন্যান্য কার্যক্রমে জালিয়াতি ও দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ প্রমাণিত হওয়ায় এনআরবিসিবির এমডি দেওয়ান মুজিবুরকে তার পদ থেকে অপসারণের আদেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এ আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে দেওয়ান মুজিবুর রহমানের পক্ষে রিটটি করেছেন অ্যাডভোকেট হামিদা চৌধুরী। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিলেন।

Advertisement

এফএইচ/জেডএ/আইআই