খেলাধুলা

টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে দুইয়ে কোহলি

বিরাট কোহলি আর রান তো এখন সমার্থক শব্দ। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও রানের ফোয়ারা ছোটাতে ভুল করেননি ভারতীয় অধিনায়ক। এতে টেস্ট ব্যাটসম্যানের র‌্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে তার। তিন ধাপ এগিয়ে কোহলি এখন দুই নাম্বারে।

Advertisement

ওয়ানডে আর টি-টোয়েন্টিতে কোহলি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে এক নাম্বারে। টেস্টে তার সামনে আছেন কেবল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ৪৫ পয়েন্টের ব্যবধানে এক নাম্বারে আছেন তিনি। কোহলি এক-এ আসতে পারলে রিকি পন্টিং আর ম্যাথু হেইডেনের পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে একই সময়ে সব ফরমেটে এক নাম্বার হওয়ার রেকর্ড গড়তে পারবেন।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে পাঁচ ইনিংস ব্যাটিং করে ৬১০ রান করেছেন কোহলি। একটি সেঞ্চুরির পর একটি ইনিংসে তো ডাবল সেঞ্চুরিই হাঁকিয়ে বসেছেন ডানহাতি এই ব্যাটিং জিনিয়াস। দিল্লিতে সিরিজের তৃতীয় টেস্টে তার ২৪৩ রানের মহাকাব্যিক ইনিংসটি ছিল ক্যারিয়ারেরই সেরা। এতেই ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন আর জো রুটকে টপকে সেরা দুইয়ে উঠে গেছেন তিনি।

এদিকে, দিল্লি টেস্টে সেঞ্চুরি পাওয়া লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল প্রথমবারের মত টেস্ট ক্যারিয়ারে সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় নাম লিখিয়েছেন। সদ্য সমাপ্ত সিরিজে ৩৬৬ রান করে তিনি এগিয়েছেন আট ধাপ।

Advertisement

এমএমআর/জেআইএম