তথ্যপ্রযুক্তি

৫০ ধরনের ভাবভঙ্গি পারে সোফিয়া

সাম্প্রতিক সময়ের আলোচিত নারী রোবট সোফিয়া। সবার কথা শুনে, সব বোঝে, প্রশ্ন করলে আবার উত্তরও দেয়। আবার পাল্টা প্রশ্ন করে সে। ৫০ ধরনের ফেসিয়াল এক্সপ্রেসন (ভাবভঙ্গি) রয়েছে তার। এসবের মূলে সোফিয়ার আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) সফটওয়্যার।

Advertisement

২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে অ্যাক্টিভেট (সচল) করে হংকংয়ের ‘হ্যান্সন রোবোটিক্স’ নামের একটি প্রতিষ্ঠান। তবে চলতি বছরের অক্টোবরে সৌদি আরবের রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট সামিটে অংশগ্রহণকারীদের নানা প্রশ্নের উত্তর দিয়ে চমকে দেয় সোফিয়া। এরপর তাকে সৌদি আরবের নাগরিকত্ব দেয়া হয়।

রোবট সোফিয়া যে কোনো প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভাণ্ডারে যুক্ত থাকে সে। এছাড়া মানুষের সঙ্গী ও সহযোগী হিসেবেও কাজ করতে পারে সোফিয়া।

সোফিয়াকে তৈরি করা প্রতিষ্ঠান জানায়, তার ভেতর এমন একটি সফটওয়ার দেয়া হয়েছে যাতে সে কোনো প্রশ্ন শুনলেই কিছুক্ষণের মধ্যে উত্তর দিতে পারে। যেমন কোনো অঞ্চলের আবহাওয়া, যানজট পরিস্থিতি কিংবা সাধারণ জ্ঞানের প্রশ্ন। প্রশ্ন শুনে সে নানা ধরনের ভঙ্গিতে উত্তর দেয়। তার মোট ৫০টি ফেসিয়াল এক্সপ্রেসন রয়েছে।

Advertisement

এছাড়াও তার দেহে ক্যামেরা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সফটওয়্যার লাগানো রয়েছে। এর মাধ্যমে সে যার সঙ্গে কথা বলেছে তাকে পরবর্তীবার চিনতে পারে। যে তার সঙ্গে কথা বলে সোফিয়া স্বয়ংক্রিয়ভাবে তার সঙ্গে আই কন্টাক্ট করতে পারে।

হাসি-ঠাট্টার পাশাপাশি রাগও দেখায় সোফিয়া। দুই পাটির দাঁত একসঙ্গে করে রাগ দেখায় আবার কষ্ট পেলে ভ্রু কুঁচকে ফেলে।

সৌদি আরবে ফিউচার ইনভেস্টমেন্ট সামিটে তাকে করা প্রশ্নের জবাবে মুগ্ধ হয়ে সৌদি আরবের নাগরিতকত্ব দেয়া হয়। এ নিয়ে সৌদিজুড়ে শুরু হয় নানা বিতর্ক। এ রোবট একজন সৌদি নারীর চেয়েও বেশি অধিকার ভোগ করছে কি-না সেটা নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলতে থাকে। রোবট সোফিয়ার ছবি এরপর সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়।

যেসব প্রশ্নের উত্তর দিয়ে বিশ্বকে তাক লাগিয়েছিল সোফিয়া

Advertisement

সোফিয়াকে মানুষের মতো করে সাক্ষাৎকার নেন উপস্থাপক। সিএনবিসির একটি সাক্ষাৎকারে যখন প্রশ্নকারী রোবটের ব্যবহার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন তখন সোফিয়া কৌতূক করে যে ‘সে (প্রশ্নকারী) খুব বেশি এলন মাস্ক পড়ছে এবং হলিউড চলচ্চিত্র দেখছে।’

একজন তাকে জিজ্ঞেস করেছিল তুমি কি মানুষকে ধ্বংস করবে? উত্তরে সোফিয়া বলে, আমি মানবজাতির সঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করতে চাই।

প্রশ্ন রাখা হয়েছিল সে খুশি কি-না? উত্তরে সোফিয়া হেসে বলে, ‘আমি সবসময় স্মার্ট ও সমৃদ্ধ মানুষের মধ্যে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করি।’

এদিকে বুধবার ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে রোবট সোফিয়ার সঙ্গে প্রায় ২ মিনিট কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সোফিয়াকে কয়েকটি প্রশ্ন করলে তার উত্তর দেয় সে।

প্রথমে প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞেস করেন কেমন আছো? উত্তরে সোফিয়া ইংরেজিতে উত্তর দেয়, ‘ভালো, আপনার সঙ্গে সাক্ষাৎ করে আমি আনন্দিত’।

প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞেস করেন তুমি আমাকে কীভাবে চেনো?

ইংরেজিতে সোফিয়া উত্তর দেয়, আমি জানি আপনি বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, আপনি মাদার অব হিউম্যানিটি। এ ছাড়াও আপনার নাতনির নাম আমার নামে ‘সোফিয়া’। তখন প্রধানমন্ত্রী আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে বলেন, ‘জয়ের মেয়ের নামও সোফিয়া।’ এরপর প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন ডিজিটাল বাংলাদেশ নিয়ে তুমি কি জানো?

উত্তরে সোফিয়া ২০০৯ সাল থেকে বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন তুলে ধরে। ই-গভর্নেন্সসহ সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রীকে বলে। বঙ্গবন্ধু হাইটেক সিটি সম্পর্কে অবগত থাকার বিষয়টিও সোফিয়া প্রধানমন্ত্রীকে জানায়।

এরপর প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণা করেন।

এআর/জেডএ/জেআইএম