আন্তর্জাতিক

কাতার সঙ্কটের মধ্যেই উপসাগরীয় সম্মেলন শুরু

উপসাগরীয় দেশগুলোর জোট গালফ কো-অপোরেশন কাউন্সিলের সম্মেলন শুরু হয়েছে কুয়েতে। দোহার পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার থেকে শুরু হওয়া সম্মেলনে অংশ নেবেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি।

Advertisement

তবে, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং বাহরাইনের রাষ্ট্র প্রধানরা সম্মেলনে যোগ দেয়ার ব্যাপারে বিস্তারিতক কিছু জানা যায়নি। কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে চারটি দেশের অবরোধের মধ্যে সম্মেলন কতটা সফল হবে তা নয়েও সংশয় রয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, চলতি সম্মেলনে যোগ দেয়ার জন্য নভেম্বরের শেষের দিকে কুয়েতের পক্ষ থেকে কাতারকে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, মুসলিম ব্রাদারহুড, আল কায়েদাসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন-পালনের অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে চারটি দেশ।

Advertisement

অবরোধের পর আল জাজিরা টেলিভিশন বন্ধ করাসহ বেশ কিছু দাবিতে দফায় দফায় শর্ত দিয়েছে সৌদি জোট। তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে দোহা। অবরোধের পর আঞ্চলিক সম্মেলনে প্রথমবারের মত যোগ দেয়ার আমন্ত্রণ পেয়েছে বিশ্বের অন্যতম ধনী দেশ কাতার।

সঙ্কটের শুরু থেকেই মধ্যস্থতার উদ্যোগ নিয়েছে কুয়েত। সঙ্কট সমাধানের জন্য কয়েক দফা বৈঠকও করেছে দেশটি। তবে সেই উদ্যোগ সফলতার মুখ দেখেনি।

সূত্র : বিবিসি

কেএ/আইআই

Advertisement