প্রবাস

পেনাং রাজ্যে চলছে দূতাবাসের কনস্যুলার সেবা

মালয়েশিয়ার পেনাং রাজ্যে চলছে দূতাবাসের কনস্যুলার সেবা। শনিবার থেকে শুরু হওয়া এ সেবা চলবে রোববার বিকেল ৫টা পর্যন্ত। মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা প্রবাসীদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন এবং নতুন পাসপোর্ট করার জন্য এ সেবা জনগণের দোরগোড়ায় নিয়ে গেছে দূতাবাস।

Advertisement

প্রতি সপ্তাহের শনি ও রোববার দেশটির জহুরবারু, মালাক্কা, ক্যামেরুন হাইল্যান্ড, ক্লাং, পেনাংয়ে বাংলাদেশি কর্মীদের দেয়া হচ্ছে এ সেবা। ফলে এসব এলাকার প্রবাসীদের অর্থ খরচ করে কুয়ালালামপুর যেতে হচ্ছে না।

মালয়েশিয়ায় ‘রি-হেয়ারিং’ প্রোগ্রামের আওতায় অবৈধ বিদেশি কর্মীদের বৈধ হওয়ার সুযোগ আগামী ৩১ ডিসেম্বরকে সামনে রেখেই দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন প্রদেশে কনস্যুলার সেবা দিয়ে আসছেন অনবরত। আর এসব কেন্দ্রে শেষ সময়ে ভিড় করছেন প্রবাসী বাংলাদেশিরা। এ ছাড়া কনস্যুলার সেবার পাশাপাশি রাজ্যের বিভিন্ন কারখানায় কর্মরত বাংলাদেশিদের কাজের পরিবেশ পরিদর্শন করে আসছেন দূতাবাসের শ্রম শাখার কর্মকর্তারা।

শনিবার পেনাংয়ের বিশপ স্ট্রিট দূতাবাসের কনস্যুলার অফিসে এবং রোববার বুকিত মারতাজামের সরকারনিয়ন্ত্রিত অগ্রণী রেমিট্যান্স হাউসে এ সেবা দেয়া হয়।

Advertisement

পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মশিউর রহমান তালুকদার বলেন, সরকার কর্তৃক নির্ধারিত পাসপোর্ট ফি’তে দূতাবাসে যেভাবে সেবা পাওয়া যায় এখানেও একইভাবে তা পাওয়া যাবে। দালাল বা মধ্যস্থতাকারীদের কাছে গিয়ে অতিরিক্ত টাকা দিলে তার দায়ভার তারই।

প্রবাসীদের পাসপোর্টের আবেদন জমা দেয়া এবং ডিজিটাল পাসপোর্ট বিতরণে রয়েছেন দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, পেনাংয়ের কনসাল জেনারেল দাতু ইসমাইল, দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার অফিস সহকারী সুশান্ত সরকার, আরিফুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা তারিক আহমেদ ও আমান উল্ল্যাহ আমান।

বিএ/জেআইএম

Advertisement