শিক্ষা

কর্মবিরতির ঘোষণা ক্যাডার শিক্ষকদের, অনশনের হুমকি

জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের ক্যাডার-ননক্যাডার ইস্যুতে পাঁচদিনের পূর্ণ-কর্মবিরতির ঘোষণা দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ। ২৬ ও ২৭ নভেম্বর এবং ৬, ৭ ও ৮ জানুয়ারি এই কর্মবিরতি পালন করবেন তারা। শিক্ষা ভবন, শিক্ষা বোর্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা ক্যাডারের কর্মরতরাও এই কর্মবিরতিতে অংশ নেবেন বলে জানানো হয়েছে। শুধূ তাই নয় নিয়োগ বিধিমালা না করে নতুন করে কলেজ জাতীয়করণ করা হলে অনির্দিষ্টকালের জন্য অনশনে নামার হুমকি দিয়েছেন তারা।

Advertisement

শুক্রবার রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সমিতির এক সমাবেশে নেতৃবৃন্দ এই কর্মবিরতির ঘোষণা দিয়েছেন।

সমাবেশে শিক্ষক নেতারা বলেন, জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের যদি শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করে আত্তীকরণ করা হয় তাহলে লাগাতার আনশন কর্মসূচির ঘোষণা দেয়া হবে। জাতীয়করণ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মেনে নেবে না।

তারা আরো বলেন, ক্যাডারবহির্ভূত রেখেই জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের সরকারি চাকরিতে অন্তর্ভুক্তির সুযোগ রয়েছে। তাই কোনোভাবেই তাদের ক্যাডারভুক্ত করার সুযোগ নেই।

Advertisement

এছাড়াও জাতীয়করণের ইস্যুতে পাঁচ দফা দাবি জানিয়েছে সমিতির নেতৃবৃন্দ। তাদের দাবিসগুলো মধ্যে- জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকরা নন-ক্যাডার বিবেচিত হবেন। তাদের জন্য নিয়োগ, পদায়ন, পদোন্নতি এবং চাকরির অন্যান্য শর্তাবলিসহ নতুন বিধিমালা তৈরি করতে হবে। তাদের চাকরি নতুন বিধিমালা দ্বারা পরিচালিত হবে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী তাদের চাকরি বদলিযোগ্য হবে না। জাতীয়করণকৃত কলেজেই তাদের চাকরি ও পদায়ন সুনির্দিষ্ট করতে হবে। কোনোভাবেই তারা বর্তমান ও ভবিষ্যতে বিসিএস পরীক্ষার মাধ্যমে শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা, পদোন্নতি, পদায়নসহ কোনো সুযোগ সুবিধার অন্তর্ভুক্ত হবে না। সরকারি কর্মকমিশন (পিএসসি) কর্তৃক বিসিএস পরীক্ষার উত্তীর্ণ ব্যতীত কাউকে শিক্ষা ক্যাডারভুক্ত করা যাবে না।

সমাবেশে সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, বিবিএস শিক্ষা সমিতির শৃঙ্খলা রক্ষা করতে হবে। তাই কোনোভাবেই জাতীয়করণ কলেজ শিক্ষকদের আমাদের ক্যাডারে অন্তর্ভুক্ত করা যাবে না। সমাবেশে ‘নো বিসিএস, নো ক্যাডার’ স্লোগানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন ২৬তম শিক্ষা ক্যাডারের মহাসচিব ফিরোজ খান, সহ-সভাপতি কৃষিবিদ তাসাদ্দেক হোসেন, প্রচার সচিব গোলাম কিবরিয়া, প্রকৌশল স্বাস্থ্য ক্যাডারের মহাসচিব প্রকৌশলী নজরুল ইসলাম।

এছাড়াও সমাবেশে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব শাহেদুল খবির চৌধুরীসহ শিক্ষা ক্যাডারের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, রাজধানীসহ বিভিন্ন জেলার সহস্রাধিক কলেজ শিক্ষক উপস্থিত ছিলেন।

এমএইচএম/জেডএ/এমএস

Advertisement