আন্তর্জাতিক

দুর্নীতি নির্মূলে নতুন নেতার প্রতি আহ্বান

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন এমারসন এমনানগাগওয়া। তার শপথ গ্রহণের মাধ্যমে মুগাবের দীর্ঘ ৩৭ বছরের শাসনামলের অবসান ঘটতে যাচ্ছে। যদিও বাধ্য হয়েই ক্ষমতা ছেড়েছেন মুগাবে। খবর বিবিসি।

Advertisement

সাবেক এই ভাইস প্রেসিডেন্ট দক্ষিণ আফ্রিকায় আত্মগোপন শেষে বুধবার দেশে ফিরেছেন। দেশে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে এক ভাষণে তিনি সেনাবাহিনীকে ধন্যবাদ দেন এবং সকলের সহযোগিতার আহ্বান জানান।

দেশে ফিরে রাজধানী হারেরেতে সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় তিনি অর্থনীতি পুনরুদ্ধারের কথা বলেছেন। নতুন গণতন্ত্রের বিকাশ এবং কর্মসংস্থানের আশ্বাস দিয়েছেন জিম্বাবুয়ের এই নতুন নেতা।

হারারের স্টেডিয়ামে শপথ নেবেন এমনানগাগওয়া। মুগাবে নানগাগওয়াকে চাকরীচ্যুত করার পরই অস্থিরতা শুরু হয় এবং দেশের নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

Advertisement

ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টির এক মুখপাত্র জানিয়েছেন, ৭১ বছর বয়সী নতুন এই নেতা ২০১৮ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত রাষ্ট্রের ক্ষমতায় থাকছেন। দেশ থেকে দুর্নীতির সংস্কৃতি নির্মূল করতে এমনানগাগওয়াকে আহ্বান জানিয়েছে বিরোধী দল।

মঙ্গলবার ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগ করায় দেশজুড়ে উল্লাসে ফেটে পড়ে সাধারণ মানুষ। অভিসংসিত হওয়ার আশঙ্কা থেকেই পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

টিটিএন/আইআই

Advertisement