লাইফস্টাইল

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

নিয়মিত দাঁত ব্রাশ করেও মুখের দুর্গন্ধ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। মুখের দুর্গন্ধকে সাধারণত এসিড ব্রেথ বা বেড ব্রেথ বলা হয়ে থাকে। সাইনাসের সমস্যা হলে, মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে, ঠিকমতো পানি পান না করলে, মুখের সহায়ক উপকারী লালা উৎপন্ন না হলে, দাঁত ও মাড়ির বিভিন্ন অসুখ হলে সাধারণত মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। যারা কেবল মুখ পরিষ্কার রেখে দুর্গন্ধ দূর করতে পারেন না তারা নিচের ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন এটি দুর্গন্ধ দূর করতে দ্রুত কাজ করবে।

Advertisement

আরও পড়ুন : ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তিনটি মাস্ক

এক টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ দারুচিনি গুঁড়া ও দুই চা চামচ মধু নিন। এবার একটি পাত্রে সব উপাদান নিন, এর মধ্যে সামান্য পানি ঢালুন। সমস্ত উপাদানগুলোর ভালোভাবে মিশ্রণ নিশ্চিত করুন। এবার এটি দিয়ে মুখ কুলকুচি করুন বা গার্গল করুন। এভাবে কয়েক মিনিট করার পর মুখ ধুয়ে ফেলুন। মুখের সম্পূর্ণ দুর্গন্ধ রোধে দিনে অন্তত দুবার এটি করুন।

আরও পড়ুন : এলার্জি থেকে মুক্তির উপায়

Advertisement

লেবুর রস, দারুচিনি ও মধুর মিশ্রণ মুখের দুর্গন্ধ দূর করতে খুবই কার্যকর। লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিক পরিষ্কারক উপাদান। এটি দাঁতের ময়লা ও প্লাক কমায়; মুখ সতেজ করে। মধু মুখের লালা ভালোভাবে উৎপন্ন করতে কাজ করে। মুখ শুষ্ক থাকলে দুর্গন্ধ হয়। আর দারুচিনি দুর্গন্ধ দূর করতে উপকারী।

এইচএন/জেআইএম