আন্তর্জাতিক

আইএসের পতন ঘোষণা করলেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতন ঘোষণা করেছেন। মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন।

Advertisement

ইরানের বিপ্লবী বাহিনীর জ্যেষ্ঠ কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলেইমানিও দেশটির সর্বোচ্চ নেতার কাছে পাঠানো এক বার্তায় আইএসের পতন ঘোষণা করেন। তেহরানের বিপ্লবী বাহিনী নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সিপাহ নিউজে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ইরান সীমান্তের বাইরে এবং সিরিয়া ও ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করছে তেহরানের কুদস ফোর্স। এই বাহিনীর নেতৃত্বে থাকা সোলেইমানি আইএসের বিরুদ্ধে পরিচালিত বেশ কিছু অভিযানের ভিডিও ও ছবি সম্প্রতি প্রকাশ করেন।

গত সপ্তাহে ইরানের পূর্বাঞ্চলের আলবু কামালে সোলেইমানির একটি ছবি ইরানি গণমাধ্যমে প্রকাশিত হয়। মঙ্গলবার সোলেইমানি এই ছবির ব্যাপারে বলেন, ওই অঞ্চলে এটিই ছিল ইসলামিক স্টেটের দখলে থাকা শেষ ভূখণ্ড; যা পুনর্দখলে নেয়ার দাবি করেন তিনি।

Advertisement

ইরানের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী বিপ্লবী গার্ড সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে দেশটিতে লড়াই করছে। গত কয়েক বছর ধরে দেশের বাইরে বাগদাদ এবং সিরিয়ার কেন্দ্রীয় সরকারের কোটি কোটি ডলারের অর্থনৈতিক সাম্রাজ্যের তত্ত্বাবধান করছে ইরানের এই বিপ্লবী বাহিনী।

সিরিয়া এবং ইরাকে আইএসবিরোধী লড়াইয়ে ইরানের জ্যেষ্ঠ কমান্ডারসহ এক হাজারের বেশি সেনাসদস্য নিহত হয়েছে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/আরআইপি

Advertisement