আন্তর্জাতিক

বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সির মৃত্যু

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সি মারা গেছেন। সোমবার নয়াদিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন এই কংগ্রেস নেতা। বাংলাদেশের মুক্তিযুুদ্ধের সময় তার ভূমিকা ছিল বন্ধুসুলভ।

Advertisement

ভারতে পশ্চিমবঙ্গের যে হাতে গোনা কয়েকজন রাজনীতিবিদ জাতীয় রাজনীতিতেও বিরাট প্রভাব রাখতে পরেছিলেন দাশমুন্সি ছিলেন তাদের অন্যতম। তিনি শুধু সুবক্তা হিসেবেই পরিচিত ছিলেন না, পশ্চিমবঙ্গ থেকে অন্তত পাঁচবারের নির্বাচিত লোকসভা এমপি হিসেবে তার সংসদীয় অভিজ্ঞতাও ছিল বিপুল।

১৯৭১ সালে মাত্র ২৬ বছর বয়সে তিনি দক্ষিণ কলকাতা থেকে কংগ্রেসের সাংসদ নির্বাচিত হয়ে পার্লামেন্টে পা রাখেন। রাজনীতির পাশাপাশি ২০ বছর ধরে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি পদেও ছিলেন তিনি। তিনিই প্রথম ভারতীয় যিনি ফিফা বিশ্বকাপের কোনও ম্যাচে ম্যাচ কমিশনারের দায়িত্বও পালন করেছেন।

দাশমুন্সির জন্ম ১৯৪৫ সালের ১৩ নভেম্বর অবিভক্ত বাংলার দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায়। ৯ বছর আগে ২০০৮ সালের ১২ অক্টোবর বুকে ব্যথা নিয়ে কলকাতার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তৎকালীন পার্লামেন্ট সদস্য ও কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাশমুন্সি। পরদিনই গভীর কোমায় আচ্ছন্ন হয়ে পড়েন। তার চেতনা আর পুরোপুরি ফেরানো যায়নি।

Advertisement

এআরএস/এমএস