কৃষি ও প্রকৃতি

নির্বিঘ্নে বোরো আবাদ করতে যা প্রয়োজন

নির্বিঘ্নে বোরো আবাদ করতে প্রয়োজন ১৩০-১৩৫ দিনের জাত, যেটি হবে ফুল আসা পর্যায়ে ঠাণ্ডা সহনশীল। ব্রি ধান-২৮, ব্রি ধান৩৫, ব্রি ধান-৩৬ ও ব্রি ধান-৪৫ এর গড় জীবনকাল ১৪০-১৪৫দিন। ১৫-২২ নভেম্বরের মধ্যে বীজতলা তৈরি করে ৩০ দিন বয়সী চারা রোপন করতে হবে। এর বেশি বয়সী চারা ব্যবহার করা যাবে না। এই পদ্ধতি অবলম্বন করলে ১০ এপ্রিলের মধ্যে ফসল ঘরে তোলা সম্ভব।

Advertisement

রোববার ‘নির্বিঘ্নে বোরো আবাদ : সতর্কতা ও করণী ‘ শীর্ষক কর্মশালায় বক্তারা এই পরামর্শ দেন।

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদফতর ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে রাজধানীর বিএআরসি অডিটরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

চলতি বোরো মৌসুমে নির্বিঘ্নে ফসল চাষের সুবিধার্থে যাবতীয় পরামর্শসহ বিস্তারিত তথ্যাদি এ কর্মশালায় উপস্থাপন করা হয়।

Advertisement

কর্মশালায় জানানো হয়, ব্যয় ও চাষে সময়কাল কমিয়ে উৎপাদন বৃদ্ধি, এবং আধুনিক কৃষিতে কৃষককে এগিয়ে নেওয়াসহ নির্বিঘ্নে বোরো আবাদে সরকার প্রয়োজনীয় সহায়তা দিয়ে যাচ্ছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট থেকে বোরো মৌসুমের উপযোগী ৩৫টি (৩১টি ইনব্রিড ও চারটি হাইব্রিড) উফশী ধানের জাত এবং ধান উৎপাদন বৃদ্ধির জন্য নানা রকম কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা ও প্রযুক্তি উদ্ভাবন করেছে।

কর্মশালায় বক্তারা বলেন, দেশের প্রায় সব জেলায় কম বেশি বোরো চাষ হলেও উত্তরপূর্বাঞ্চলের হাওর এলাকা বোরো চাষের জন্য সবচেয়ে উপযোগী। এসব এলাকায় বোরো চাষও বেশি হয়। হাওর এলাকায় নিম্নাঞ্চলে কেবল একটি ফসল- বোরো ধান হয়। দেশের মোট চাল উৎপাদনের ৫৫ শতাংশ হয় বোরো মৌসুমে, যা সেচনির্ভর। চলতি বছর মাত্রাতিরিক্ত বৃষ্টি ও উজান থেকে ধেয়ে আসা অকাল বন্যায় বোরো ফসল ঘরে তোলার আগেই পানিতে তলিয়ে যায়। এবারের বৃষ্টিপাতের পরিমাণ ছিল গত কয়েক বছরের তুলনায় দশগুণ বেশি (প্রায় ৬২৫ মিলি), যেটা এর আগের বছর ছিল মাত্র ২৬৫ মিলি প্রায়।

হাওরের বোরো ফসল সাধারণত এপ্রিলের শেষ সপ্তাহে কাটা শুরু হয় কিন্তু এবছর এপ্রিলের প্রথম সপ্তাহে বন্যার পানি আগাম চলে আসায় বিপুল ক্ষয়ক্ষতির শিকার হন হাওরবাসী। হাওরের আরেকটি সমস্যা হলো ধানের ফুল আসা পর্যায়ে ঠাণ্ডার প্রকোপ। এর কারণে ধানে চিটা হওয়ার ঝুঁকি থাকে। পাহাড়ি ঢল ও ঠাণ্ডাজনিত চিটা এড়াতে হলে মার্চের শেষ সপ্তাহেই বোরো কাটার টার্গেট নিয়ে চাষাবাদ শুরু করতে হবে।

এফএইচএস/জেডএ

Advertisement