জাতীয়

প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলনে তারিক আহমেদের যোগদান

প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল ১৪ ও ১৫ নভেম্বর কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত ইউনাইটেড ন্যাশন্স পিসকিপিং ডিফেন্স মিনিস্টারিয়াল (ইউএনপিকেডিএম) কনফারেন্সে যোগদান করেন।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলন ইউএনপিকেডিএম, যেখানে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের অবদান, নিরাপত্তা বিষয়ে সুনির্দিষ্ট প্রতিশ্রুতি এবং বিশ্বব্যাপী জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের বর্তমান ও ভবিষ্যত নিয়ে পর্যালোচনা করা হয়।

এ বছর পাঁচটি আন্তর্জাতিক সংস্থাসহ ৭৭টি দেশ ভ্যাঙ্কুভারে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমকে নতুন উদ্ভাবনীর মাধ্যমে কার্যকরী ব্যবহার নিশ্চিত করবে। বাংলাদেশ উক্ত সম্মেলনের ১০টি আয়োজক দেশের মধ্যে একটি এবং ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত এ সম্মেলনের পূর্বে গত অক্টোবরে ঢাকায় এর প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

প্রস্তুতি সভায় মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এ সম্মেলনে বলেন, কনফারেন্সকালীন বাংলাদেশ, যুক্তরাজ্যে এবং কানাডার উদ্যোগের ওপর একটি আয়োজনের উদ্বোধন করা হয়। আয়োজনে ইউনাইটেড সিকিউরিটি কাউন্সিল রেজুলেশান ১৩২৫ যথাযথ বাস্তবায়নের জন্য করা হয় যা জাতীয় সশস্ত্র বাহিনী এবং আন্তর্জাতিক বাহিনী মোতায়েনের ক্ষেত্রে লিঙ্গ সমতাকরণের বিষয়টিকে গুরুত্বারোপ করে।

Advertisement

সম্মেলনের পাশাপাশি নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা যুক্তরাজ্যের ডিফেন্স সেক্রেটারি আর্ল হাউই পিসি, কানাডার ন্যাশনাল ডিফেন্সের উপ-মন্ত্রী জডি থমাস, জাপানের স্টেট মিনিস্টার ফর ডিফেন্স তোমোহিরো ইয়ামামতো জাতিসংঘের ফিল্ড সাপোর্ট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি অতুল খের এবং জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি জিয়ান পাইরি ল্যাকরসি দ্বি-পাক্ষিক আলোচনায় অংশ নেন।

এমআরএম/এএইচ/এমএস