অর্থনীতি

বাংলার ঐতিহ্যে ঢাকায় প্রাণ-এর নবান্ন উৎসব

বাংলার নবান্নকে বরণ করতে রাজধানীতে চলছে ‘নবান্ন উৎসব’। বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে দ্বিতীয় বারেরমতো বাঙালিয়ানায় সাজানো হয়েছে এই উৎসব ও মেলা। প্রাণ চিনিগুড়া-সুগন্ধি চালের আয়োজনে মেলা চলছে রাজধানীর ধানমন্ডির রবীন্দ্র সরোবরে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া এ উৎসব শেষ হবে শনিবার। তিনদিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে।

Advertisement

উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জাগো নিউজ ও জাগো এফএম। মেলা ঘুরে দেখা গেছে, বাংলার নবান্নের ঐতিহ্যবাহী নানা রকমের পিঠা-পুুলি, পায়েশসহ নানা ধরনের খাবার বিক্রি হচ্ছে। মেলায় ছন আর বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে ৩২টি স্টল। দর্শণার্থীদের বিনোদনে থাকছে নাগরদোলা, পুতুলনাচ, বায়োস্কোপ, বানর নাচ, সাপ খেলা, ঢেকিসহ গ্রামবাংলার সব ঐতিহ্য।

শুধু তাই নয় মেলা চলাকালিন প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত দেশবরেণ্য শিল্পিদের উপস্থিতিতে জারি-সারি, বাউল, ভাওয়াইয়া, একক সংগীত, কবিতা আবৃত্তি, পথ নাটকসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে নবান্ন মেলাকে মুখরিত করে তোলা হবে। ছোট-বড়, শিশু-কিশোরসহ সব বয়সী মানুষ মেলায় ঘুরতে এসেছেন।

গ্রিন ইউনিভার্সিটির একদল তরুণ-তরুণী বৃষ্টিকে উপেক্ষা করে মেলায় ঘুরতে এসেছেন। তাদের সঙ্গে কথা হলে জানান, এক বন্ধু বলল এখানে মেলা বসেছে, তাই ক্লাস শেষ করে বন্ধুরা মিলে বেড়াতে এসেছি।

Advertisement

তাদের মধ্যে সুমাইয়া নামে একজন বলেন, ব্যস্তময় শহরে বিনোদনের জায়গাগুলো কমে যাচ্ছে। তাই কোথাও মেলা বা বিনোদন কেন্দ্র বসলে ছুটে যেতে ইচ্ছা করে।

আরেক বন্ধু সিজান রহমান বলেন, প্রথমে বৃষ্টির মধ্যে আসতে আপত্তি করেছিলাম, কিন্তু মেলায় এসে ভালো লাগছে। এখানে এসে নুতনভাবে বাঙালিয়ানার সঙ্গে পরিচিত হলাম। সব মিলিয়ে অনেক ভালো সময় কাটছে।

মেলার দায়িত্বরত বঙ্গ মিলারস্ লি. কোম্পানির প্রধান বিপণন কর্মকর্তা মো. মুস্তাফিজুর রহমান জানান, বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে আমরা দ্বিতীয়বারের মতো তিনদিনব্যাপী এই মেলার আয়োজন করেছি। এই মেলার মাধ্যমে আমরা বাংলার ঐতিহ্যবাহী নবান্নকে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছি। গ্রাম-বাংলার নবান্নর চিত্র তুলে ধরা হবে। এখানে এসে শহরের শিশুসহ সব বয়সী মানুষ নবান্নর সঙ্গে নতুনভাবে পরিচিতি লাভ করবে।

এমএইচএম/জেডএ/আইআই

Advertisement