অর্থনীতি

সিঙ্গাপুরের কাছে শুল্কমুক্ত রফতানি সুবিধা চায় বাংলাদেশ

সিঙ্গাপুরে রফতানিযোগ্য সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ। দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে এ সুবিধা বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

Advertisement

সোমবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুরের নতুন হাইকমিশনার সঙ্গে বৈঠককালে এ সুবিধা চান বাণিজ্যমন্ত্রী।

বৈঠক শেষে তোফায়েল আহমেদ বলেন, সিঙ্গাপুরের সঙ্গে এমনিতেই সম্পর্ক অনেক ভালো। দেশটির সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরও বাড়ানোর সুযোগ রয়েছে।

তিনি বলেন, সিঙ্গাপুরেই প্রথম ১৯৯৬ সালে ডাব্লিউটি মিনিস্টার কনফারেন্স হয়েছিল। ওই কনফারেন্সে আমি সমন্বয়ক ও মুখপাত্র ছিলাম। এ সময় সিদ্ধান্ত হয়েছিল স্বল্প উন্নতদেশগুলোতে ডিউটি ফি, কোটা ফি সুবিধা দেয়া হবে। এ থেকেই পৃথিবীর বহুদেশ হতে বাংলাদেশ ডিউটি ফি, কোটা ফি সুবিধা পায়।

Advertisement

বাণিজ্য মন্ত্রী বলেন, বৈঠকে হাইকমিশনকে বলেছি- ‘সিঙ্গাপুর হতে আমরা ২.৫ বিলিয়ন আমদানি করি। রফতানি করি ৩২৫ মিলিয়ন। যদিও ওখানে ডিউটি কম, তারপর অনুরোধ করেছি-এ ডিউটি ফি যেন শূন্য করে দেয়া হয়।

দেশের যেসব পণ্যের চাহিদা রয়েছে সেগুলো রফতানিতে শুল্কমুক্ত সুবিধা দিলে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী জানান, সিঙ্গাপুরের অনেক ব্যবসায়ীর বেপজায় বিনিয়োগ রয়েছে। আমরা বলেছি- ১০০টি অর্থনৈতিক অঞ্চল করতে যাচ্ছি। এর যে কোনো একটি সিঙ্গাপুর নিতে পারে। অথবা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে তারা আলাদাভাবে বিনিয়োগ করতে পারে।

তিনি বলেন, দেশের বিনিয়োগ পলিসি খুবই চমৎকার। আমরা শতভাগ বিনিয়োগ গ্রহণ করি। কেউ কো-শেয়ার ছাড়াই পুরো ইন্ড্রাস্ট্রি করতে পারে। এ বিনিয়োগ এবং মুনাফা তারা যে কোনো সময় ফেরত নিতে পারবেন। এটা আইনের দ্বারা সংরক্ষিত।

Advertisement

এমইউএইচ/এএইচ/আইআই