জাতীয়

বিক্ষোভে উত্তাল আইসিডিডিআরবি

বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)। চিফ অপারেটিং অফিসার (সিওও) পদের বিলুপ্তিসহ নয় দফা দাবি পূরণের আন্দোলনে নেমেছেন প্রতিষ্ঠানটির চার সহস্রাধিক বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারী।কর্মী মঙ্গল সংস্থার ব্যানারে গত শুক্রবার থেকে চলমান এ আন্দোলনে কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারীরা সিওও (মুখ্য পরিচালন কর্মকর্তা) ইনগ্রিড রিনাউডকে (Ingrid Renaud) অবাঞ্ছিত ঘোষণা করে। আন্দোলনকারীদের তোপের মুখে পড়ার আশঙ্কায় ওই কর্মকর্তা মঙ্গলবার প্রতিষ্ঠানে আসেননি।মঙ্গলবার সকাল থেকে শত শত কর্মকর্তা-কর্মচারী আইসিডিডিআরবি’র বিভিন্ন প্রবেশপথে অবস্থান গ্রহণ করেন। তারা মুহুর্মুহু শ্লোগান তুলে সিওও’র অপসারণসহ নয় দফা দাবি পূরণের জন্য কর্তৃপক্ষের কোনো প্রকার টালবাহানা মেনে নেয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন।

Advertisement

নয় দফা দাবির মধ্যে রয়েছে আইসিডিডিআরবি’র অর্ডিন্যান্স-১৯৭৮ মোতাবেক বেতন-ভাতা জাতিসংঘ বেতন কাঠামো অনুসারে প্রদান, বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনঃবহাল, মুখ্য পরিচালন কর্মকর্তার পদ বিলুপ্ত করে প্রতিষ্ঠানটির মুখ্য নির্বাহী পরিচালক, উপ-নির্বাহী পরিচালকের মাধ্যমে সকল প্রকার প্রশাসনিক ও ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম পরিচালনা, সকল প্রকার অবৈজ্ঞানিক আন্তর্জাতিক পদ বিলুপ্ত করে সেসব পদে জাতীয় পে-স্কেল অনুসারে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ‘নতুন পদ’ সৃষ্টি, ১৯৭৮ সালের অর্ডিন্যান্স সংশোধন, অবসরের বয়স সীমা ৬৫ বছরে উন্নীত করা, শর্তহীনভাবে ব্র্যাকের সঙ্গে চুক্তি বাতিল করা, ট্রাস্টি বোর্ডের মেম্বার অধ্যাপক ডা. মো. সোহরাব আলীর অবমাননার সুবিচার ও আইসিডিডিআরবি’র ঐতিহ্যবাহী জার্নাল অব হেলথ, পপুলেশন অ্যান্ড নিউট্রেশন (জেএইচপিএন) চালু করা।পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার দুপুর ২টায় কর্মী মঙ্গল সংস্থার সমাবেশ শুরু হয়। সংস্থাটি প্রতিষ্ঠানটির বেতনভুক্ত বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতিনিধিত্বকারী সংগঠন। এর সদস্য সংখ্যা প্রায় সাড়ে চার হাজার।সভার শুরুতে সংস্থার সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ বলেন, মুখ্য পরিচালন কর্মকর্তাসহ নয় দফা দাবি আদায়ে কঠোর থেকে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। জীবন থাকতে আমরা কেউ ঘরে ফিরে যাব না।তিনি বলেন, পরাধীনতার শৃঙ্খল থেকে আইসিডিডিআরবিকে মুক্ত করার সময় এসেছে। বড় বড় পদে যারা বসে আছেন তাদের নজিরবিহীন দুর্নীতির রেকর্ড হাতে এসেছে। যে প্রমাণ হাতে রয়েছে তা ফাঁস করলে বিবস্ত্র হয়ে পালানোর সুযোগ পাবে না।তিনি আরো বলেন, কর্মী মঙ্গল সংস্থার আন্দোলনের খবর প্রধানমন্ত্রী, মন্ত্রী, সাংসদসহ সরকারের নীতিনির্ধারণী মহলের কাছে পৌঁছেছে। খুব শিগগিরই হয়তো মুখ্য পরিচালন কর্মকর্তাসহ বিদেশি বড় বড় কর্মকর্তাদের ডেকে বলা হবে- হোয়ার ইজ ইউর পাসপোর্ট, ইউ নিড নো মোর, গো ব্যাক টু ইউর কান্ট্রি।এ সময় উপস্থিত শত শত কর্মকর্তা-কর্মচারী করতালি দিয়ে তাকে ধন্যবাদ জানাতে থাকেন।

জাগো নিউজের সঙ্গে আলাপকালে তিনি জানান, বিভিন্ন দাতা সংস্থা আইসিডিডিআরবির ফান্ড বন্ধ করে দেবে অজুহাত দেখিয়ে এক বছর আগে মুখ্য পরিচালন কর্মকর্তাকে নিয়োগ প্রদান করে। প্রতিষ্ঠানটির বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীদের বেতনভাতা ও সুযোগ সুবিধা হ্রাস করা হলেও ইউএন ডি-টু, ধাপ-৬ এর এই কর্মকর্তা প্রতি বছর প্রায় দুই লাখ মার্কিন ডলার বেতন নিচ্ছেন। এছাড়া গুলশানে প্রতি মাসে দুই লাখ টাকা বাড়ি ভাড়া, সার্বক্ষণিক গাড়ি ও ড্রাইভার এবং প্রতি বছর চার বার বিমানের বিজনেস ক্লাসে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা যাওয়ার জন্য বিপুল অংকের টাকা নিচ্ছেন। অথচ আইসিডিডিআরবি’র অর্ডিন্যান্স অনুযায়ী এ পদটির কোনো অস্তিত্ব নেই।তিনি জানান, আইসিডিআরবি’র ম্যানেজমেন্ট বোর্ড অবৈধভাবে ৪০ হাজার ৫শ’ স্কোয়ার ফিটের একটি ভবন ব্র্যাককে বছরে এক টাকা ভাড়ায় ৪৯ বছরের জন্য লিজ দিয়েছে। ব্র্যাকের শীর্ষ কর্মকর্তা আবেদ হোসেনের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই কিন্তু এ অবৈধ চুক্তি বাতিল করতেই হবে।সহ-সভাপতির বক্তৃতায় ড. মাহবুব আলম বলেন, দেয়ালে পিঠ ঠেকে গেছে। আন্দোলনে বিজয়ী না হওয়া পর্যন্ত ঘরে ফেরা যাবে না। তিনি এ আন্দোলনে বৈদেশিক বিজ্ঞানীদেরও সংহতি জানানোর আহ্বান জানান।কর্মী মঙ্গল সংস্থার সভাপতি ড. আজহারুল ইসলাম খান আবেগতাড়িত কণ্ঠে বলেন, নিয়মতান্ত্রিকভাবে আন্দোলনের মাধ্যমে চূড়ান্ত বিজয় আসতে পারে তা দেখিয়ে দেবে সংস্থার সদস্যরা। আমরা সিওও প্রতিষ্ঠানটিতে আসতে চাইলে বাধা দেব না কিন্তু শত শত কর্মকর্তা-কর্মচারী শারীরিক ও চোখের ভাষা দিয়ে তার প্রতি ঘৃণা প্রকাশ করবে।

সমাবেশ চলাকালে সেখানে উপস্থিত হন আইসিডিডিআরবি’র খ্যাতনামা বিজ্ঞানী ড. তাহমিদ আহমেদ। তিনি আন্দোলনকারীদের আন্দোলনকে ন্যায়সঙ্গত উল্লেখ করে বলেন, দীর্ঘ ৩০ বছর যাবত আইসিডিডিআরবিতে চাকরি করছি। সকালে প্রতিষ্ঠানে ঢুকতে গিয়ে শত শত কর্মকর্তা-কর্মচারীর স্বতঃস্ফূর্ত উপস্থিতি দেখে মনে হয়েছে ন্যায়সঙ্গত না হলে এভাবে এত লোকের সমাবেশ হতো না।তিনি নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন কর্মসূচি পরিচালনার জন্য সকলকে ধন্যবাদ জানান।সভার শেষের দিকে সভাপতি ড. আজহারুল ইসলাম জানান, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা বোর্ড তাদের নয় দফা দাবি নিয়ে আলোচনা সভায় বসতে রাজি হয়েছে। বুধবার সকালে এ সভা অনুষ্ঠিত হতে পারে। তাই কর্মসূচি দুপুর ২টা পর্যন্ত সাময়িক স্থগিত করার অনুমতি চান।পরে উপস্থিত সকলের সম্মতিতে আন্দোলন বুধবার দুপুর পর্যন্ত স্থগিত করা হয়।জানা গেছে, সাংসদ মাঈনউদ্দিন খান বাদলের নেতৃত্বে সাংসদদের একটি প্রতিনিধি দল বুধবার সংহতি জানাতে আইসিডিডিআরবিতে আসবেন।### বেতন বাড়ছে আইসিডিডিআরবি`র কর্মকর্তা-কর্মচারীদের!এমইউ/আরএস/আরআইপি

Advertisement