জাতীয়

জঙ্গিবাদ রুখতে সুচিন্তার সিরিজ সেমিনার

বছরব্যাপী জঙ্গিবাদের বিরুদ্ধে তরুণদের মাঝে সচেতনতা গড়ে তোলার উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সিরিজ সেমিনারের আয়োজন করেছে সুচিন্তা ফাউন্ডেশন।

Advertisement

শনিবার রাজধানীর পান্থপথে হামদর্দ পাবলিক কলেজের অডিটোরিয়ামে ‘জাগো তরুণ, রুখো জঙ্গিবাদ’ শিরোনামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান শুভেচ্ছা বক্তব্যে বলেন, সুচিন্তা তোমাদের নিয়ে কাজ করে। তরুণদের এগিয়ে নিয়ে যেতে চায়। যে শক্তি ৫২-তে, ৭১-এ জাগিয়ে তুলেছিল, এগিয়ে নিয়েছিল দেশকে, সে চেতনাকে সামনে এগিয়ে দিতে চায়, চায় ছড়িয়ে দিতে নতুন প্রজন্মের মধ্যে। জয় বাংলা, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করলে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারবে না। বাংলাদেশ উন্নয়নের পথে আরও এগিয়ে যাচ্ছে। কেউ বাধা দিতে পারবে না। এই উন্নয়নের পথ ধরেই আমরা এগিয়ে যাব। জয় বাংলার চেতনা এগিয়ে যাবে। জয় আসবেই।

মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের কাছে যে ঋণ, তার প্রতি দায়বদ্ধ থাকার আহ্বান জানান শহীদ মুক্তিযোদ্ধা ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী শম্পা।

Advertisement

তিনি তরুণদের উদ্দেশে বলেন, শহীদ জননী জাহানারা ইমামের ছেলে রুমি তোমাদের বয়সেই যুদ্ধ করেছিল। তোমরাই একদিন বঙ্গবন্ধু হবে, তাজউদ্দীন হবে, নজরুল ইসলাম হবে। তাই তোমাদের কাছেই বারবার ফিরে আসি। তোমাদের কাছে জামায়াত আসবে, শিবির আসবে কিন্তু তোমরা আজকের তরুণ, তোমাদের কাছে জ্ঞানের জানালা খোলা। ইসলামের নামে ফেতনা ফ্যাসাদ, মওদুদীবাদ তোমরাই প্রতিহত করবে। তোমাদের কাছে আশা বলেই বারবার ফিরে আসি তোমাদেরই কাছে। কেউ চাই না এই দেশ পাকিস্তান হোক, আফগানিস্তান হোক। যেখানে প্রায় প্রতি জুম্মাবারে পবিত্র মসজিদে বোমা হামলায় মানুষকে হত্যা করে।

জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে হাজার বছরের বাঙালি সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়ে শিক্ষার্থীদের মাঝে বক্তব্য রাখেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার। তিনি বলেন, জঙ্গিরা কোথায় হামলা করেনি, কোথায় আক্রমণ করেনি? তারা আদালতে, শিক্ষাঙ্গনে, উপাসনালয়ে, রেস্টুরেন্টে সর্বত্রই হামলা করেছে। প্রত্যেক মানুষ তার ধর্ম পালন করবে। ইসলামেও সে কথা বলা হয়েছে। কিন্তু জঙ্গিরা ইসলামের নামে রাজনৈতিক ক্ষমতা লাভের জন্য মানুষকে হত্যা করে। পবিত্র কোরআনে স্পষ্ট বলা হয়েছে, যে একজন মানুষকে হত্যা করল, সে একটি সম্প্রদায়কে হত্যা করল। ইসলাম কোনভাবেই আত্মঘাত ও পরঘাতকে অনুমোদন করে না।

হামদর্দ পাবলিক কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সাদেকুর রহমান মজুমদারসহ অন্যান্য শিক্ষকবৃন্দ ও প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এই সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারটি সঞ্চালনা করেন সাংবাদিক ও কলামিস্ট জববার হোসেন।

এনএফ/জেআইএম

Advertisement