আইন-আদালত

‘মেধা ও যোগ্যতার ভিত্তিতে আইনজীবীদের সনদ দেয়া উচিৎ’

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘আইনজীবীদের বৃহত্তর স্বার্থে, আইন পেশার মান ও মর্যাদা অক্ষুন্ন রাখতে কেবল মেধা ও যোগ্যতার ভিত্তিতে বার কাউন্সিল থেকে আইন পেশার সনদ দেয়া উচিৎ। মেধা ও যোগ্যতা যাচাইয়ের ক্ষেত্রে কোনো ধরণের শৈথিল্য কাম্য নয়। এটি কঠোরভাবে প্রতিপালন করতেই হবে।

Advertisement

বাংলাদেশ বার কাউন্সিল তালিকাভুক্ত নবীন আইনজীবীদের সনদপত্র প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওহহাব মিঞা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল একটি শোষণ-বঞ্চনামুক্ত ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা। মহান মুক্তিযুদ্ধের চেতনার আলোকে গণতন্ত্রের ভিত্তি সুদৃঢ় করা এবং দেশে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করা বর্তমান সরকারেরও অন্যতম প্রধান লক্ষ্য। জনগণের প্রত্যাশাও সেটাই এবং এটি তাদের সাংবিধানিক অধিকারও। জনগণের এ প্রত্যাশা ও সাংবিধানিক অধিকার পূরণে আইনজীবী সমাজের ভূমিকা অপরিসীম। কারণ আইনজীবীরা ন্যায় বিচার প্রতিষ্ঠায় চালিকা শক্তি হিসেবে অবদান রাখেন। সেজন্য আইন পেশার মানন্নোয়নে ও আইনজীবীদের কল্যাণার্থে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে এক অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ বার কাউন্সিল গঠন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম, ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও বার কাউন্সিলের ফিনান্সিয়াল কমিটির চেয়ারম্যান শ. ম. রেজাউল করিম। এ ছাড়া সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারপতিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement

এফএইচ/এনএফ/এমএস