জাতীয়

শহরের চাপ কমাতে সরকারের কাছে পাঁচ দফা প্রস্তাবনা

ছোট ও মাঝারি শহরের পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে বড় শহরের চাপ কমানোসহ সরকারের নিকট পাঁচ দফা প্রস্তাবনা তুলে ধরেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)। শনিবার ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৭’ উপলক্ষে বিআইপি কার্যালয়ে সেমিনারে এসব প্রস্তাবনা দেয়া হয়।

Advertisement

বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর চেয়ারম্যান মো. আব্দুর রহমান। আরও উপস্থিত ছিলেন মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ম্যাব) সভাপতি আলহাজ মো. আব্দুল বাতেন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর প্রতিষ্ঠাকালীন সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. গোলাম রহমান প্রমুখ।

প্রস্তাবনাগুলো হচ্ছে- ছোট ও মাঝারি শহরের পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে বড় শহরের চাপ কমাতে হবে। সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী অনতিবিলম্বে কৃষিভূমি, জলাভূমি ও পরিবেশ সুরক্ষা, এবং পরিকল্পিত নগর উন্নয়নের জন্য জাতীয় ভৌত পরিকল্পনা প্রণয়ন। পরিকল্পিত নগরায়নে সব শহরের নগর পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে বাস্তবায়ন করা।

বাংলাদেশের ১১টি সিটি কর্পোরেশন ও ৩২৭টি পৌরসভাসহ সব নগরে পরিকল্পিত উন্নয়নের জন্য যোগ্য কারিগরি জ্ঞান সম্পন্ন জনবল নিয়ে ‘নগর পরিকল্পনা বিভাগ’ চালু করা। প্রতিটি শহরের ওয়ার্ডগুলোকে নগর ব্যবস্থাপনার কেন্দ্রবিন্দুতে পরিণত করা যাতে উক্ত ওয়ার্ডের জনগণ সহজে নগর উন্নয়ন ও ব্যবস্থাপনায় অংশীদারিত্বের ভিত্তিতে সম্পৃক্ত হতে পারে।

Advertisement

পৃথিবীকে পরিকল্পিত ও বাসযোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে এবং পরিকল্পিত উন্নয়নের গুরুত্ব ও অপরিহার্যতা তুলে ধরতে ১৯৪৯ সাল থেকে প্রতি বছর নভেম্বর মাসের প্রথম সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস’ উদযাপিত হয়ে আসছে।

এমইউএইচ/এমআরএম/এমআরএম