অর্থনীতি

লভ্যাংশ দেবে ১৭ কোম্পিানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৭টি প্রতিষ্ঠান বিগত সপ্তাহে ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসেব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত পরিচালনা পর্ষদের সভা করেছে। এসব সভায় ১৬টি প্রতিষ্ঠান লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে শেয়ারহোল্ডারদের কোনো প্রকার লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রহিমা ফুড লি.।

Advertisement

পরিচালনা পর্ষদের এ সিদ্ধান্ত কোম্পানির নির্ধারিত বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অনুমোদন করবেন। আর কোম্পানির নির্ধারিত রেকর্ড ডেটে যেসব বিনিয়োগকারীর কাছে শেয়ার থাকবে তারাই লভ্যাংশ পাবেন।

যমুনা অয়েল : শেয়ারহোল্ডারদের ১১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যমুনা অয়েল। প্রতিষ্ঠানটির রেকর্ড ডেট আগামী ১৯ ডিসেম্বর এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৩ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে।

মেঘনা পেট্রোলিয়ম : নগদ ১১০ শতাংশ লভ্যাংশ দেবে মেঘনা পেট্রোলিয়াম। প্রতিষ্ঠানটির এজিএম আগামী বছরের ২০ জানুয়ারি এবং রেকর্ড ডেট আগামী ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

Advertisement

পদ্মা অয়েল : শেয়ারহোল্ডারদের ১১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পদ্মা অয়েল। কোম্পানিটির এজিএম আগামী বছরের ১৭ ফেব্রুয়ারি এবং রেকর্ড ডেট আগামী ১৮ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

ইস্টার্ন লুব্রিকেন্টস : ইস্টার্ন লুব্রিকেন্টস ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির এজিএম ২৭ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ৪ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

ফার্মা এইডস : শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ফার্মা এইডস। কোম্পানিটির এজিএম ২৮ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ৪ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

আইসিবি : ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার দেবে। কোম্পানিটির এজিএম ২৩ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৬ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

Advertisement

কোহিনুর কেমিক্যালস : কোহিনুর কেমিক্যালস ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার দেবে। প্রতিষ্ঠানটির এজিএম অনুষ্ঠিত হবে ১৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৩ নভেম্বর।

এমবি ফার্মা : এমবি ফার্মা ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির এজিএমের তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ ডিসেম্বর। আর রেকর্ড ডেট ২৭ নভেম্বর।

মতিন স্পিনিং : মতিন স্পিনিং শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। প্রতিষ্ঠানটির এজিএম নির্ধারণ করা হয়েছে ২৭ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ৩০ নভেম্বর।

ওরিয়ন ইনফিউশন : ১৪ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ওরিয়ন ইনফিউশন। প্রতিষ্ঠানটির এজিএম ১৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এটলাস বাংলাদেশ : এটলাস বাংলাদেশ ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। প্রতিষ্ঠানটির এজিএম ২১ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৭ নভেম্বর।

ওরিয়ন ফার্মা : শেয়ারহোল্ডাদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ওরিয়ন ফার্মা। প্রতিষ্ঠানটির এজিএম ১৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ইস্টার্ন কেবলস : ইস্টার্ন কেবলস ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির এজিএম আগামী বছরের ১৮ জানুয়ারি এবং রেকর্ড ডেট আগামী ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

কেয়া কসমেটিকস : কেয়া কসমেটিকস লভ্যাংশ হিসেবে ২০ শতাংশ বোনাস শেয়ার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির এজিএম ২৮ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

গোল্ডেন হার্ভেস্ট : গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লভ্যাংশ হিসেবে ১০ শতাংশ বোনাস শেয়ার দেবে। প্রতিষ্ঠানটির এজিএম নির্ধারণ করা হয়েছে ২১ ডিসেম্বর। আর রেকর্ড ডেট ২৩ নভেম্বর।

ন্যাশনাল টিউবস : ন্যাশনাল টিউবস শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে ১০ শতাংশ বোনাস শেয়ার দেবে। প্রতিষ্ঠানটির এজিএম ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৭ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এমএএস/এমএমজেড/এমএস