অর্থনীতি

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে রেকিট বেনকিজার

শেষ সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ ছিল রেকিট বেনকিজার। ফলে সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

Advertisement

অপরদিকে প্রতিষ্ঠানটির শেয়ার ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় অনেক বিনিয়োগকারী রেকিট বেনকিজারের শেয়ার বিক্রি করতে চাননি। ফলে এই কোম্পানির শেয়ার খুব বড় অঙ্কের লেনদেন হয়নি।

সপ্তাহের পাঁচ কার্যদিবসে (৫ থেকে ৯ নভেম্বর) প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ৫ কোটি ২১ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ৪ লাখ টাকা।

তবে বিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করতে না চাওয়ায় শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার মূল্য বেড়েছে ১৯ দশমিক ১২ শতাংশ। আর টাকার অঙ্কে বেড়েছে ২৯৭ টাকা ৯০ পয়সা। এর মধ্যে শেষ কার্যদিবস বৃহস্পতিবারেই বেড়েছে ১০৮ টাকা ৫০ পয়সা।

Advertisement

সপ্তাহের শেষ কার্যদিবস শেষে রেকিট বেনকিউজারের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৮৪৫ টাকা ৬০ পয়সায়, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৪৭ টাকা ৭০ পয়সা।

পুঁজিবাজারের ‘এ’ গ্রুপ থাকা এই কোম্পানিটি ২০১৬ সালেও বিনিয়োগকারীদের ৭৭৫ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দেয়। তার আগে ২০১৫ সালে ৬৫০ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দেয়।

গত ৩০ অক্টোবর কোম্পানিটি চলতি বছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২০ টাকা ৬৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১২ টাকা ৩০ পয়সা।

আর চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৬ টাকা ২৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৬ টাকা ৩৯ পয়সা।

Advertisement

এদিকে রেকিট বেনকিজারের পরেই বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল ইস্টার্ন ব্যাংক। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ১৭ শতাংশ। এর পরেই রয়েছে মু্ন্নু সিরামিক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ১২ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ার দাম ১১ দশমিক ৭৪ শতাংশ, জেমিনি সি ফুড ১০ দশমিক ৯৯ শতাংশ, বিডি থাই অ্যালুমিনিয়াম ১০ দশমিক ৭৪ শতাংশ, সিটি ব্যাংক ১০ দশমিক ৬৮ শতাংশ, ঢাকা ব্যাংক ১০ দশমিক ১৯ শতাংশ, ডেল্টা ব্র্যাক হাউজিং ১০ দশমিক শূন্য ৫ শতাংশ এবং ইস্টার্ন লুর্বিকেন্ট ৯ দশমিক ৩৩ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/জেডএ/পিআর