অর্থনীতি

টানা দুই সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার

সপ্তাহজুড়ে (৫ থেকে ৯ নভেম্বর) দেশের শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনের বড় উত্থান হয়। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বাড়ে দেড় শতাংশের ওপরে। আর লেনদেন বাড়ে সাড়ে ১৮ শতাংশের ওপরে। এ নিয়ে পরপর দুই সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।

Advertisement

শেষ সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়ে দাঁড়ায় ৯৪ দশমিক ৫৪ পয়েন্ট বা ১ দশমিক ৫৫ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৮০ দশমিক ৭৬ পয়েন্ট বা ১ দশমিক ৩৪ শতাংশ। অর্থাৎ দুই সপ্তাহের উত্থানে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৭৫ পয়েন্ট।

অপর দুটি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪২ দশমিক ৬৪ পয়েন্ট বা ১ দশমিক ৯৪ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ২৭ দশমিক ৫৭ পয়েন্ট বা ১ দশমিক ২৭ শতাংশ। আর ডিএসই শরিহ্ সূচক শেষ সপ্তাহে বেড়েছে ১২ দশমিক ১৮ পয়েন্ট বা দশমিক ৯২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১২ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ৯৬ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১১৬টিরই দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।

Advertisement

শেষ সপ্তাহে মূল্যসূচকের সঙ্গে বেড়েছে মোট ও দৈনিক গড় লেনদেনের পরিমাণ। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৭১৮ কোটি ২২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বাড়ে ১১২ কোটি ৭০ লাখ টাকা বা ১৮ দশমিক ৬১ শতাংশ।

অপরদিকে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয় ৩ হাজার ৩৯১ কোটি ১৩ লাখ টাকা। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয় ৩ হাজার ২৭ কোটি ৬২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৩৫৩ কোটি ৫১ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৮ দশমিক ৩৯ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক ৯৮ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৫ দশমিক ৬০ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২ দশমিক শূন্য ৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

এদিকে গত সপ্তাহে মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধির পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কিছুটা বাড়ে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৭ হাজার ৯৭৫ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১২ হাজার ৩৪০ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৩৫ কোটি টাকা।

Advertisement

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৮৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৫ দশমিক ১৩ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোস’র শেয়ার লেনদেন হয়েছে ১২১ কোটি ৬৪ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৩৯ শতাংশ। ১০০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, বিবিএস কেবলস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, গ্রামীণ ফোন এবং শাহজালাল ইসলামী ব্যাংক।

এমএএস/জেডএ/এমএস