বিনোদন

মায়া লাগিয়ে গেলেন ফকির শাহাবুদ্দিন

তৃতীয়বারের মতো আয়োজিত লোকসঙ্গীত উৎসবে মঞ্চ মাতিয়ে গেলেন ফোক গানের জনপ্রিয় শিল্পী ফকির শাহাবুদ্দিন। বৃহস্পতিবার ফোক উৎসবের প্রথমদিনের আসরে তিনি সন্ধ্যা ৭ টায় মঞ্চে উঠে দরাজ গলায় তাঁর সুরে আসর মাতান।

Advertisement

সাদা ধবধবে পোশাকে বাউল বেশে মঞ্চে উঠে শাহাবুদ্দিন প্রথমের পরিবেশন করেন ‘ও দয়াল’। এরপর একাধিক আধ্যাত্মিক গানের ধারাবাহিকতায় তিনি গান ‘তুই যদি হইতি গলার মালা’, ‘বন্দে মায়া লাগাইছে’, ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ গানগুলো।

শাহাবুদ্দিনের গানের তালে তালে মায়ায় পড়েন যান উৎসুক হাজারও সঙ্গীত প্রিয় মানুষ। করতালি দিয়ে শিল্পীকে সবাই শুভেচ্ছা জানান। ফকির শাহাবুদ্দিনও দর্শকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফোক ফেস্টের প্রথমদিনে ফকির শাহাবুদ্দিনের আগে গান করেন বাউলিয়ানা। এই মুহূর্তে মঞ্চে আছে ব্রাজিলের মোরিসিও টিযুমবা। গাইবেন তিব্বতের তেনজিন চ’য়েগাল ও ভারতের পাপন।

Advertisement

উল্লেখ্য, ফকির শাহাবুদ্দিন বাংলাদেশের বাউল, সুফী গানের সুপরিচিত গায়ক। তিনি দীর্ঘদিন ধরে বাউল গান চর্চার পাশাপাশি গবেষণাও করেছেন। তার সংগ্রহে রয়েছে হাজারও লোক গান।

এই গায়ক ১৯৭৮ সাল থেকে গান শেখা শুরু করেছিলেন। প্রথমে গণসঙ্গীত করলেও পরে শাহ আবদুল করিমের সান্নিধ্য পেয়ে বাউল গানে ঝুঁকে পড়েন। এরপর তিন দশক ধরে ফকির শাহাবুদ্দিন লোক গান করছেন।

ফকির শাহাবুদ্দিনের উল্লেখযোগ্য একক অ্যালবামের মধ্যে রয়েছে জাস্ট ফর ইউ, কান্দো কেন মন, ফরিক, সারথী, দয়াল, এক মুঠো ভালোবাসা, দ্য রেভুলেশন অব সুভি ইত্যাদি।

এনই/এলএ/এসএইচএস/জেআইএম

Advertisement