আন্তর্জাতিক

এশিয়া সফরে সুর বদলেছেন ট্রাম্প

এশিয়া সফরের অংশ হিসেবে বর্তমানে চীনে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরের আগে উত্তর কোরিয়া ইস্যুতে বেইজিংকে দায়ী করে আসলেও চীনে পা রেখেই সুর বদলে ফেলেছেন এই মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসি।

Advertisement

উত্তর কোরিয়াকে থামাতে কঠিন পদক্ষেপ নিতে শি জিনপিংকে অনুরোধ করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাণিজ্য সুবিধা নেয়ায় চীনকে দোষারোপ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার বেইজিংয়ে পা রাখার পর ট্রাম্পকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। সে সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার একসঙ্গে বৈঠক করেন এই দুই নেতা।

২৫০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিয়েছেন তারা। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রমের বিষয়ে উল্লেখ করে ট্রাম্প বলেন, চীন চাইলেই উত্তর কোরিয়া সমস্যার দ্রুত ও সহজেই সমাধান করতে পারে।

Advertisement

তিনি আরো বলেন, আমি শি জিনপিংকে আরও কাজ করতে বলছি। আমি আপনাদের প্রেসিডেন্ট সম্বন্ধে একটা বিষয় জানি যে, তিনি যে কোনো কাজে কঠোর পরিশ্রম করেন এবং তা শেষ করেন। পিয়ংইয়ংয়ের সঙ্গে বাণিজ্য কমিয়ে আনার জন্য জিনপিংকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প।

টিটিএন/জেআইএম