খেলাধুলা

তাসকিনের এক ওভারেই বিপর্যস্ত মাশরাফির রংপুর

১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে চিটাগং ভাইকিংসকে দারুণ জবাব দিচ্ছিল মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স। ৩ উইকেট হারিয়ে ১০৫ রান তুলে ফেলেছিল রংপুরের রাইডাররা। দেখে-শুনে বেশ সতর্কতার সঙ্গেই জয়ের পথে এগিয়ে যাচ্ছিল তারা।

Advertisement

কিন্তু মাত্র এক ওভারেই খেলার মোড় ঘুরিয়ে দিলেন তাসকিন আহমেদ। এক ওভারেই পরপর তিনজন ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখালেন পেসার তাসকিন। ১৩তম ওভারের চতুর্থ বলে শাহরিয়ার নাফীসকে বোল্ড করেন তাসকিন। ২৩ বলে ২৬ রান করে আউট হন নাফীস।

পরের বলেই সামিউল্লাহ সেনওয়ারিকে ক্যাচ দিতে বাধ্য করেন মিসবাহ-উল হকের হাতে। ওভারের শেষ বলে ছিল হ্যাটট্রিক করার সুযোগ। এ বলেও একজন আউট হলেন। কিন্তু তাসকিনের দুর্ভাগ্য, হ্যাটট্রিক হলো না। বলটি ছিল বোলারস ব্যাকড্রাইভ। তাসকিন শুধু পা লাগালেন। তাতেই গতি পরিবর্তন হয়ে বল গিয়ে সোজা আঘাত হানলো স্ট্যাম্পে।

তার আগেই ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন রবি বোপারা। যিনি চিটাগংয়ের জন্য ইতোমধ্যেই ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন। শেষ পর্যন্ত থার্ড আম্পায়ারের সিদ্ধান্তে আউট হয়ে গেলেন বোপারাও। ৩২ বলে ৩৮ রান করেন তিনি।

Advertisement

১২ ওভার শেষে যে স্কোর ছিল রংপুরের, তাতে নিশ্চিত জয়ের পথেই যেন এগিয়ে যাচ্ছিল দলটি। ১২ ওভার শেষে তাদের রান ছিল ১০২। জয়ের জন্য তখন ৪৮ বলে প্রয়োজন ৬৫ রান। হাতে ৭ উইকেট। কিন্তু ১৩ ওভার শেষে রংপুরের রান ৬ উইকেটে ১০৫।

এ রিপোর্ট লেখার সময় রংপুরের রান ১৪ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১০৮। উইকেটে মাশরাফি বিন মর্তুজা ২ এবং থিসারা পেরেরা রয়েছেন ১ রানে। ৩৬ বলে ৫৯ রান।

১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে রংপুর শিবিরে শুরুতেই ধাক্কা দেন চিটাগংয়ের বোলার সানজামুল ইসলাম। দলের মাত্র ২ রানের সময়ই প্রথম ম্যাচে দুর্দান্ত খেলা জনসন চার্লসকে ফেরান সানজামুল। রংপুর এ ধাক্কা সামলে ওঠার আগেই দলীয় ২০ রানের সময় শুভাশিস রায় তুলে নেন জিয়াউর রহমানের উইকেটটি।

এরপর মোহম্মদ মিথুন ও রবি বোপারা মিলে দলকে ৫৬ রান পর্যন্ত নিয়ে যায়। এরপর ব্যক্তিগত ২৩ রানে মিথুনকে ফেরান লুইস রিস। তবে জয়ের পথে যখন সাচ্ছন্দে এগুচ্ছিলো রংপুর, তখনই এক ওভারে বড় ধাক্কাটি দিয়ে দেন তাসকিন আহমেদ।

Advertisement

এর আগে লুক রনকির আগ্রাসী ব্যাটিং দেখে মনে হচ্ছিলও, শেষ পর্যন্ত চিটাগং বড় সংগ্রহ দাঁড় করাতে যাচ্ছে রংপুর রাইডার্সের বিপক্ষে। লুক রনকি যখন আউট হন, তখন দলীয় সংগ্রহ ৯৯ রান কিন্তু ওভার মাত্র ৮ ওভার ৫ বল; কিন্তু রনকির আউটের পরই অনেকটা থেমে যায় রানের চাকা। না হয় এমন শুরুর পরও চিটাগংয়ের ইনিংস থামে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৬৬ রানে। জয়ের জন্য রংপুরের প্রয়োজন ১৬৭ ।

এমএএন/আইএইচএস/জেআইএম