রাজনীতি

সিপাহি গণঅভ্যুত্থান সফল হলে গণতন্ত্র নিয়ে সংকট হতো না

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র আলোচনা সভায় পার্টির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেছেন, সিপাহী- গণঅভ্যুত্থান সফল হলে গণতন্ত্র ও নির্বাচন নিয়ে সংকট সৃষ্টি হতো না। মঙ্গলবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে সিপাহী- গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে জেএসডি আয়োজিত আলোচনা সভায় রতন এ কথা বলেন।

Advertisement

আবদুল মালেক রতন আরও বলেন, ৭১ এ দেশ স্বাধীন হলেও জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন হয়নি। এর ফলশ্রুতিতে দেশে অসুস্থ রাজনীতি এবং গণতন্ত্র ও নির্বাচন নিয়ে একের পর এক সংকট সৃষ্টি হয়ে চলেছে। ৭ ই নভেম্বরে সিপাহী- গণঅভ্যুত্থানের মূল উদ্দেশ্য ছিল অসমাপ্ত জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করা। এজন্যই পুরনো রাজনৈতিক ধারার অনুসারীদের ষড়যন্ত্রে গণঅভ্যুত্থানের নায়ক কর্নেল তাহেরকে ফাঁসি কাষ্ঠে ঝুলিয়ে অন্যায়ভাবে হত্যা করা হয়। সিপাহী- গণঅভ্যুত্থান সফল হলে গণতন্ত্র ও নির্বাচন নিয়ে সংকট সৃষ্টি হতো না।

তিনি দেশে গণতন্ত্র-মৌলিক মানবাধিকার ও অবাধ-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য দুই জোটের বাইরে সব গণতান্ত্রিক-প্রগতিশীল দল ও সমাজশক্তিকে নিয়ে বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার লক্ষ্যে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

জেএসডির সিনিয়র সহসভাপতি এম এ গোফরানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, সাংগঠনিক সম্পাদক এস এম আনছার উদ্দিন, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, জাতীয় যুব পরিষদের আহ্বায়ক সাছুল আলম নিক্সন, জেএসডি নেতা আবুল হোসেন, কাজী আবদুস সাত্তার, সৈয়দা ফাতেমা হেনা, এ্যাড. নাজিম উদ্দিন, এম এ আউয়াল, নুরুল আবছার, এ বি এম জামাল উদ্দিন প্রমুখ।

Advertisement

এফএইচএস/ওআর/আরআইপি