শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চালু হবে ভ্যাট, আয়কর ও কাস্টমস কোর্স

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভ্যাট, আয়কর ও কাস্টমস বিষয়ে ডিপ্লোমা, স্নাতক, মাস্টার্স কোর্স চালু হবে। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে এসব বিষয়ে ইন্টার্নশিপ চালু করা হবে।

Advertisement

এ লক্ষ্যে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বৈঠক হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রধান অতিথি ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বিশেষ অতিথি ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. এম. শাহ্। স্বাগত বক্তব্য দেন কর জাতীয় রাজস্ব বোর্ডের প্রশাসন ও মানবসম্পদ বিভাগের সদস্য মো. আবদুর রাজ্জাক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজস্ব বোর্ডের সচিব ড. আবদুর রউফ, বোর্ডের সদস্য ও প্রকল্প পরিচালক (ভ্যাট) মো. রেজাউল হাসান, ইউজিসির সচিব ড. মো. খালেদ।।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে আয়কর ব্যবস্থাপনা বিষয়ে কোর্স চালু করা এখন সময়ের দাবি। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে নতুন নতুন কোর্স চালু হচ্ছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে আয়কর ব্যবস্থাপনা বিষয়ে কোর্স চালুর বিষয়টি ইতিবাচক এবং এটির প্রাতিষ্ঠানিকীকরণে ইউজিসি প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করবে।

Advertisement

তিনি আরও বলেন, আয়কর না দিলে দেশের উন্নয়ন সম্ভব নয়। জাতীয় রাজস্ব বোর্ডের জনকল্যাণমুখী নীতির কারণে মানুষের মাঝে আয়কর দেয়ার ভীতি দূর হয়েছে। বাংলাদেশের উন্নয়নের সহযোগী হতে করযোগ্য সকলকে তিনি নিয়মিত কর দেয়ার আহ্বান জানান।

ইউজিসির সদস্য অধ্যাপক শাহ্ নওয়াজ আলি বলেন, সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হয়েছে, যার ফলে করদাতার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, দেশে রাজস্ববান্ধব নীতি বাস্তবায়নে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তিনি সকলকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

এমএইচএম/জেডএ/আইআই

Advertisement