আইন-আদালত

মাহমুদুর রহমানের বিরুদ্ধে ২৩ মামলা চলবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহীর বিরুদ্ধে মিথ্যা, ভিত্তিহীন ও কাল্পনিক সংবাদ প্রকাশের অভিযোগে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা ২৩ মামলা বাতিল সংক্রান্ত রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

একই সঙ্গে এসব মামলার ওপর থেকে আগের দেয়া স্থগিতাদেশও তুলে নিয়েছেন আদালত। ফলে এসব মামলা নিম্ন (বিচারিক) আদালতে চলতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

রোববার (৫ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার রাশেদ জাহাঙ্গীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল সূচিরা হোসাইন। মামলায় বাদী পক্ষে ছিলেন আইনজীবী মো. রফিকুল ইসলাম ফারুক।

Advertisement

এসব মামলার এক বাদী হচ্ছেন যুবলীগের কেন্দ্রীয় সদস্য চট্টগ্রামের বাসিন্দা শেখ শহিদ হোসেন। তিনি জানান, ২০০৯ সালের ১৭ ডিসেম্বর দৈনিক আমার দেশ পত্রিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী ‘বিনা দরপত্রে শেভরনকে কাজ পাইয়ে দেয়ার বিনিময়ে ৫ মিলিয়ন ডলার লাভ করেন’ মর্মে ভুয়া ও মিথ্যা সংবাদ প্রকাশ করে।

এ সংবাদ প্রকাশের পর আওয়ামী লীগ, যুবলীগ ও কৃষক লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বিভিন্ন জেলায় মামলা করেন। এর মধ্যে চট্টগ্রাম আদালতে মানহানির মামলা করেন শেখ শহিদ।

শেখ শহিদ আরও বলেন, এসব মামলার বিরুদ্ধে ২০১০ সালে হাইকোর্টে আবেদনের পর মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছিলেন। রোববার রুলের ওপর শুনানি নিয়ে তা খারিজ করে আদেশ দিয়েছেন আদালত।

এফএইচ/বিএ/জেআইএম

Advertisement