দেশজুড়ে

গৃহকর পুনর্নির্ধারণের দাবিতে চট্টগ্রাম নগর ভবন ঘেরাও কর্মসূচি

গৃহকর পুনর্নির্ধারণের দাবিতে ৪ ডিসেম্বর চট্টগ্রাম নগর ভবন ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছে করদাতা সুরক্ষা পরিষদ। শুক্রবার নগরীর কদমতলীর আবুল খায়ের মেম্বর মার্কেট প্রাঙ্গণে সমাবেশ থেকে পরিষদের পক্ষে এ ঘোষণা দেন অধ্যাপক মুহাম্মদ আমির উদ্দিন।

Advertisement

তিনি বলেন, ৪ ডিসেম্বর বেলা ১১টায় নগর ভবন ঘেরাও করা হবে। একটা সময় ভাড়ার ভিত্তিতে গৃহকরের হার নির্ধারণ করা হত। চলতি অর্থবছর থেকে সিটি করপোরেশন প্রতি বর্গফুট হিসাবে কয়েকটি স্তরে আবাসিক ও বাণিজ্যিক ভবনের গৃহকর আদায় শুরু করলে নগরবাসী আন্দোলনে নামে।

চলমান আন্দোলনের মধ্যেই ২৯ অক্টোবর গৃহকর বিষয়ে অভিযোগহ নিয়ে আপিল শুনানি শুরু করে ফেব্রুয়ারির মধ্যে শেষ করার ঘোষণা দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। ১১ নভেম্বর পর্যন্ত আপিল করার সময়সীমা দেয়া হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৫২ হাজার আপিল আবেদন জমা পড়েছে।

সমাবেশে সংগঠনের সভাপতি নুরুল আবসার বলেন, ‌‘মেয়র আপিলের প্রহসন চালিয়ে যাচ্ছেন। পাঁচশ জনের আপিল শুনানি করতে এক সপ্তাহ চলে গেল তাহলে এক লাখ ৮৫ হাজার করদাতার আপিল শুনানি করতে তো আট বছর লাগবে।

Advertisement

সমাবেশে বক্তব্য রাখেন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস পপি, সাংগঠনিক সম্পাদক আনোয়ার-উল-করিম, সহ-সভাপতি মজিবুল হক চুন্নু, মো. ছৈয়দুল হক, শ্রমিক নেতা। চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) প্রাথমিক পুনর্মূল্যায়নে সর্বমোট এক লাখ ৮৫ হাজার ২৪৮টি হোল্ডিংয়ের বিপরীতে প্রস্তাবিত গৃহকর দাবি ৮৫১ কোটি ৩০ লাখ টাকা।

এখন পর্যন্ত হওয়া আপিল শুনানিতে ২২ জন দরিদ্র হোল্ডিংধারীকে বছরে নামমাত্র ৫১ টাকা গৃহকর ধার্য্য করা হয়েছে। পাশাপাশি সাতজন অস্বচ্ছল মুক্তিযোদ্ধা এবং একজন বিধবার গৃহকর পুরোপুরি মওকুফ করেছে আপিল বোর্ড

এএসএস/এমআরএম/ওআর

Advertisement