খেলাধুলা

পাঁচ ছক্কার কথা ভুলে গেছি : সাইফুদ্দিন

আন্তর্জাতিক ক্যারিয়ার সবে শুরু। বাংলাদেশ জাতীয় দলে পা রেখেই নজর কেড়েছেন মোহাম্মদ সাইফুদ্দিন। তরুণ এই অলরাউন্ডারের মধ্যে অমিত প্রতিভা দেখছেন ক্রিকেটবোদ্ধারা। তবে শুরুর দিকেই বড়সড় এক ধাক্কা খেয়েছেন তিনি।

Advertisement

দক্ষিণ আফ্রিকা সফরের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশী অলরাউন্ডারের এক ওভারে টানা পাঁচটি ছক্কা হাঁকান ডেভিড মিলার। এমন দুঃস্বপ্ন তো অনেকটা দিন তাড়িয়ে বেড়ানোর কথাই। তবে বিপিএলের প্রস্তুতিতে মনোনিবেশ করা সাইফুদ্দিন জানালেন, ওই পাঁচ ছক্কার কথা নাকি মনেই নেই তার!

এবার বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ােন্সের হয়ে খেলবেন সাইফুদ্দিন। দল নিয়ে তো কথা বললেনই, তার ফাঁকে অবধারিতভাবেই এল, পাঁচ বলে পাঁচ ছক্কা হজমের বিষয়টি। সাংবাদিকদের সঙ্গে তার কথোপকথনের কিয়দাংশ নিচে.....

প্রশ্ন : দক্ষিণ আফ্রিকা সফরের পরই বিপিএল। বেশি তাড়াহুড়ো হয়ে গেল?

Advertisement

সাইফুদ্দিন: না, অবশ্যই। আমরা যেহেতু ক্রিকেটার। আমরা সব সময়ই খেলার মধ্যে থাকি। তো এটা আমাদের জন্য খুব একটা কষ্টের কিছু না। আমি মনে করি একদিক থেকে ভাল হয়েছে। ওখান থেকে যে অভিজ্ঞতা নিয়ে এসেছি সেটা কাজে লাগবে।

প্রশ্ন : ওই ওভারের পর মনে হয়েছে কি না, টি-টোয়েন্টিতে কীভাবে বল করতে হবে সেই শিক্ষাটা আরও হয়েছে?

সাইফুদ্দিন : না, এটা তো খেলারই অংশ। এটা নিয়ে চিন্তার কিছু নেই। যেটা চলে গেছে সেটা নিয়ে ভেবে তো লাভ নেই। ভবিষ্যতে কীভাবে ভালো করবো, কীভাবে ইমপ্রুভ করব সেটার টার্গেট থাকবে।

প্রশ্ন : ব্যাটিং নিয়ে খুশি কি না?

Advertisement

সাইফুদ্দিন : টার্গেট ছিল। যাওয়ার আগে আমি বলেছিলাম ব্যাটিং, বোলিং, ফিল্ডিং যেখানে সুযোগ পাই ভালো করার চেষ্টা করব। চেষ্টা করেছি শতভাগ দেওয়ার। কিছুটা হয়েছে, আরও ভাল হলে আরও ভাল লাগতো।

প্রশ্ন : এই সফরের পর নিজেকে আরেকটু পরিণত মনে হচ্ছে কি না?

সাইফুদ্দিন : আসলে পরিণত হওয়ার তো কোনো শেষ নেই। যতদিন খেলব তত পরিণত হবো, তত শিখব। হয়তো কঠিন কন্ডিশনে একটি সিরিজ কঠিন প্রতিপক্ষের সাথে, তো যতটুকু শিখেছি চেষ্টা করব বিপিএলে কাজে লাগাতে।

প্রশ্ন : বিপিএল থেকে কী কী অর্জন করতে চান?

সাইফুদ্দিন : যেহেতু জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলে এসেছি, চেষ্টা থাকবে সেরা পাঁচ বোলারের মধ্যে থাকার। চেষ্টা করব দলকে ভাল কিছু দেয়ার। যদিও শেষ বছর আমরা দলকে ওইভাবে কিছু দিতে পারিনি। যেহেতু এবার আমাকে রিটেইন করেছে, বিশ্বাস রেখেছে আমার উপর, চেষ্টা করব দলের জন্য অবদান রাখার।

প্রশ্ন : টুর্নামেন্টের শুরুটা কতটা গুরুত্বপূর্ণ?

সাইফুদ্দিন : যে কোনও টুর্নামেন্টেই প্রথম কয়েকটা ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। যদি কয়েকটা ম্যাচ জিতে যাই তাহলে আমরা এগিয়ে থাকব। মেন্টালি, ফিজিক্যালি বা পয়েন্ট টেবিলের দিক থেকে এগিয়ে থাকবো। চেষ্টা করব প্রথম ম্যাচ থেকে শতভাগ ফোকাস করে খেলার। যেহেতু আমরা প্রথম দুই-তিনটা ম্যাচে তামিম ভাইকে পাচ্ছি না, চেষ্টা থাকবে আরো বেশি ফোকাস করে খেলার। জেতাটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : ব্রড থেকে অনুপ্রেরণা?

সাইফুদ্দিন : কী বলব, আমি নিজেই আসলে ওটা ভুলে গেছি। ভাল খেলি বা খারাপ খেলি, আমি ভুলে যাই। ভবিষ্যতে কী করব, সেটা নিয়ে চিন্তা করি। সামনের সময়ে ভাল করাটাই এখন আমার টার্গেট। আমি ওটা থেকে অনেক কিছু শিখেছি। জাতীয় দলে এমন হলে কাজে লাগাব।

প্রশ্ন : ক্যারিয়ার শুরু করছে এমন ক্রিকেটারদের জন্য বিপিএল..

সাইফুদ্দিন : বিপিএলটা আমাদের মতো ইয়াং স্টারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে ভাল করতে পারলে সুযোগ আসবে। আমরা চেষ্টা করবো নিজেকে আরো উপরে দেখতে। চেষ্টা করব সিনিয়র খেলোয়াড়দের সাথে টক্কর দিতে।

প্রশ্ন : ব্যাটিং নিয়ে কী চিন্তা?

সাইফুদ্দিন : ব্যাটিং নিয়ে আসলে আমি কখনও ওইভাবে পরিকল্পনা করি না। সব সময় টার্গেট থাকে দল যেটা চায় সেটা দেওয়ার। পরিকল্পনা থাকে এটাই। লোয়ার অর্ডারে নেমে যদি দলকে জেতাতে পারি তাহলে অনেক ভাল লাগবে। এটাই টার্গেট।

প্রশ্ন : আপনাকে কোন রোলে রাখা হচ্ছে?

সাইফুদ্দিন : এটা আমাদের দলের পরিকল্পনার মধ্যে থাকুক। এটা আমি লিক করতে চাচ্ছি না। এটা আপনারা মাঠে দেখবেন। যেহেতু আমাকে তারা অলরাউন্ডার হিসেবে কাউন্ট করেছে, আমার কাছ থেকে দুই দিক থেকেই চায় টিম ম্যাজেনম্যান্ট। তো সেটা ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং যেটাই হোক চেষ্টা করবো ভালো কিছু করার।

এআরবি/এমএমআর/আইআই