আন্তর্জাতিক

ফিরে যেতে হলো নওয়াজকে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে করা দু’টি মামলার শুনানি আগামী ৭ নভেম্বর পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে।

Advertisement

লন্ডনে বেশকিছু সম্পদের মালিকানার ব্যাপারে নওয়াজ শরিফ ও তার পরিবারের কয়েকজন সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তবে নওয়াজ ও তার পরিবারের দাবি, তারা নির্দোষ; রাজনৈতিকভাবে তাদের হেনস্থা করা হচ্ছে।

সম্পদের হিসাব দিতে না পারার জেরে পাকিস্তানের সুপ্রিম কোর্ট তাকে গত জুলাইয়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করেন। অযোগ্য ঘোষণার পরপরই ৬৭ বছর বয়সী এই প্রধানমন্ত্রী পদত্যাগ করেন।

নওয়াজকে অযোগ্য ঘোষণার পাশাপাশি তার পরিবারের সদস্যদের অর্থের যোগান তদন্ত করে দেখার জন্য ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোকে নির্দেশ দেন।

Advertisement

স্ত্রীর ক্যান্সার চিকিৎসার জন্য যুক্তরাজ্যের রাজধানীতে অবস্থান করছিলেন নওয়াজ। শুক্রবার সকালে নওয়াজ, তার মেয়ে মরিয়ম এবং জামাতা মিলে ইসলামাবাদে অ্যাকাউন্টিবিলিটি কোর্টে হাজির হন।

তবে মামলার শুনানি মুলতবি করে পরবর্তী দিন ধার্য্য করা হয়। এই কোর্টের দাবি, বৃহস্পতিবার ইসলামাবাদ হাইকোর্ট থেকে কোনো নির্দেশনা না আসার কারণে শুনানির দিন পরিবর্তন করা হয়েছে।

সূত্র : বিবিসি

কেএ/এমএস

Advertisement