খেলাধুলা

সমর্থককে এভরার লাথি

মেজাজটা মোটেও ধরে রাখতে পারলেন না। সে পরিস্থিতিতে দর্শকদের বিরক্তিকর ধুয়ো ধ্বনি কিংবা কটু কথা কার ভালো লাগে বলুন! ভালো লাগেনি প্যাট্রিস এভরারও। মেজাজ ধরে রাখতে না পেরে নিজ দলের এক সমর্থককেই লাথি মেরে বসেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরাসি ডিফেন্ডার। মার্সেইয়ের হয়ে ইউরোপা লিগে খেলতে নেমে এই ঘটনার জন্ম দেন তিনি। সঙ্গে সঙ্গে অবশ্য লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়া হয়েছে তাকে।

Advertisement

এভরা যখন ঘটনাটির জন্ম দেন, তখন তিনি মাঠেই ছিলেন না। ছিলেন মাঠের বাইরে। ৩৬ বছর বয়সী এই পর্তুগিজ তারকা মাঠে নামতেই পারেননি। ম্যাচ শুরুর আগেই তারা যখন ওয়ার্মআপ করছিলেন, তখন থেকেই তাদেরকে উত্যক্ত করছিলেন সমর্থকরা। পর্তুগিজ ক্লাবি ভিটোরিয়া গেমারাসের বিপক্ষে শেষ পর্যন্ত ম্যাচটি ১-০ গোলে হেরেই যায় মার্শেই।

কিন্তু মাঠে নামার আগেই সমর্থকদের বিরক্তিকর পরিস্থিতির জবাব দিতে তাদের সঙ্গে কথা বলতে যান এভরা এবং তার কয়েক সতীর্থ। কিন্তু কথা বলার ফাঁকেই মেজাজ হারিয়ে ফেলেন এভরা এবং এক দর্শককে রীতিমত ‘অ্যাক্রোবেটিক’ স্টাইলে লাথি মেরে বসেন পাঁচটি ইংলিশ প্রিমিয়ার লিগ বিজয়ী এবং একটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ডিফেন্ডার এভরা।

ম্যাচ শুরুর আগেই এ ঘটনার জন্য এভরাকে লাল কার্ড দিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি। ইউরোপা লিগের ইতিহাসে খেলা শুরুর আগেই লাল কার্ড দেখে কোনো ফুটবলারের মাঠ থেকে বের হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম। যদিও ম্যাচ চলাকালীন আবার এক তরুণ সমর্থকদের সঙ্গে সেলফি তুলে সেটা নিজের সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন এভরা।

Advertisement

মার্শেইয়ের দুর্ভাগ্য, ম্যাচ চলাকালীনও তাদের আরেক ফুটবলার লাল কার্ড দেখেছেন। ৮৬তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় বুবাকার কামারাকে। পর্তুগিজদের মাঠ থেকে ১-০ গোলে পরাজয়ের সঙ্গে দুটি লাল কার্ডও সঙ্গী করে ফিরতে হয়েছে মার্শেইকে।

ম্যাচ শেষে মার্শেই কোচ রুডি গার্সিয়া এই ঘটনায় যারপরনাই হতাশ। তিনি বলেন, ‘এটা সুস্পষ্ট। প্যাট অনেক অভিজ্ঞ এবং তার প্রতিক্রিয়া দেখানো উচিত হয়নি। অপমান যত চমকপ্রদ বা খারাপই হোক না কেন, কোনোভাবেই পাত্তা দিতে নেই। তার অবশ্যই মেজাজ ঠান্ডা রাখতে শেখা উচিত।’

এই ঘটনা ফিরিয়ে আনছে এরিক ক্যান্টোনার কুংফু কেলেঙ্কারিকে। ১৯৯৫ সালের জানুয়ারিতে সেলহার্স্ট পার্কে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচে এক ইউনাইটেড সমর্থকের বুকে ‘কুংফু কিক’ মেরেছিলেন ক্যান্টোনা। লাল কার্ড তো দেখেছেনই, এফএ কর্তৃক নয় মাস নিষিদ্ধ হয়েছিলেন। প্রায় ২২ বছর পর আরেক ফরাসি ও সাবেক ইউনাইটেড ডিফেন্ডারের এমন ঘটনার শাস্তির ব্যাপারে ভেবে দেখছে উয়েফা। আজকের মধ্যেই সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে।

আইএইচএস/এমএস

Advertisement