জাতীয়

৭ মার্চের ভাষণ বিশ্বব্যাপী প্রচারের উদ্যোগ নেয়ার আহ্বান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্বব্যাপী প্রচারের উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন ১৪ দলের কেন্দ্রীয় নেতারা। এর মাধ্যমে বিশ্বের মানুষ জানতে পারবে বঙ্গবন্ধু তার ভাষণে কি বলেছিলেন। ভাষণটি বিশ্বের মুক্তিকামী ও স্বাধীনতাকামী মানুষদের বার বার অনুপ্রাণিত করবে।

Advertisement

বৃহস্পতিবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠকে এ আহ্বান জানান।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান পাকিস্তানের লোক ছিলেন, এটা আবারও প্রমাণ হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ যখন ইউনেসকোর স্বীকৃতি পেল, তখন পাকিস্তান জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলে ভিডিও প্রচার করেছে। এই মিথ্যাচারের মাধ্যমে প্রমাণ হয়েছে জিয়া পাকিস্তানি।

সম্প্রতি খালেদা জিয়ার কক্সবাজার সফরের সমালোচনা করে তিনি বলেন, লন্ডনে তিনি ঘুমিয়ে ছিলেন। হঠাৎ জেগে কোটি টাকার পেট্রল পুড়িয়ে নাটক করতে গেছেন। সেখানে উত্তেজনা সৃষ্টি করেছেন। মিথ্যাচার করেছেন। তার এ তৎপরতা প্রত্যাখ্যান ও নিন্দা জানাচ্ছে ১৪ দল।

Advertisement

‘রোহিঙ্গা প্রত্যাবর্তনে বাংলাদেশ সহযোগিতা করছে না’ অং সান সূ চির এমন বক্তব্যের জবাবে নাসিম বলেন, প্রথম থেকেই রোহিঙ্গা ইস্যু নিয়ে তার দ্বিচারিতা লক্ষ্য করছি। সূ চি অসত্য কথা বলেছেন। বরং তিনি যদি আন্তরিক হন তাহলে রোহিঙ্গারা ফিরে যেতে পারবে। একটু আন্তরিক হলেই সম্ভব, এটা তার উপরে নির্ভর করছে।

রোহিঙ্গা ইস্যুতে সরকারের বিরুদ্ধে বেগম খালেদার সমালোচনাকে মিথ্যা আবহিত করে তিনি বলেন, যে নাটক করলেন তাতে লাভ হলো কি? মানবিক কারণে সেখানে যাননি খালেদা জিয়া, গিয়েছেন পলিটিক্যাল ইস্যু নিয়ে। একটা উত্তেজনা সৃষ্টির জন্য সেখানে গিয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এফএইচএস/এএইচ/জেআইএম

Advertisement