বিনোদন

মানবতা সংকটের বর্তমান প্রেক্ষাপটে লালনকে ধারণ করা জরুরি

সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সারাবিশ্বে বর্তমানে এক ধরনের মানবতার সংকট বিরাজমান। রোহিঙ্গা সংকট, সাম্প্রদায়িক হামলা প্রভৃতি ঘটনায় এটি আরও স্পষ্টতর। মানবতার সংকটের বর্তমান প্রেক্ষাপটে লালনের দর্শনকে লালন ও ধারণ করা জরুরি। কারণ, লালনের দর্শনের অন্যতম উপাদান হলো অসাম্প্রদায়িকতা ও মানবতা।

Advertisement

আজ (মঙ্গলবার) বিকেলে রাজধানীর অলিয়স ফ্রঁসেজের লা গ্যালারিতে ফোক সম্রাজ্ঞী ফরিদা পারভীনের নতুন সিডি অ্যালবাম ‌‘চান্টস ডে লালন শাহ’ অর্থাৎ ‘লালন শাহের গান’ শীর্ষক অ্যালবামের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ঢাকাস্থ ফরাসি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স জ্যঁ পিয়েরে পন্সেট ও অলিয়স ফ্রঁসেজ ঢাকার পরিচালক ব্রুনো ফ্রাঙ্ক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, অলিয়স ফ্রঁসেজের এ উদ্যোগ বাংলাদেশ ও ফ্রান্সের সাংস্কৃতিক বন্ধনকে আরও দৃঢ় করবে। বিশেষ করে বহির্বিশ্বে বাংলাদেশের সংস্কৃতি প্রচার ও প্রসারে এ ধরনের প্রোগ্রাম আরও বেশি অনুষ্ঠিত হওয়া জরুরি।

Advertisement

তিনি বলেন, সংস্কৃতি মন্ত্রণালয় শুরু থেকেই এ ধরনের প্রোগ্রামে পৃষ্ঠপোষকতা করে আসছে এবং বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ বিষয়ে আরও অধিকতর গুরুত্বারোপ করে কর্মসূচি প্রণয়ন করেছে।

পরে শিল্পী ফরিদা পারভীন তার নতুন অ্যালবাম থেকে কয়েকটি নির্বাচিত গান পরিবেশন করেন।

এমইউ/বিএ

Advertisement