আইন-আদালত

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : প্রকৌশলী নাজমুলের জামিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির মামলার আসামি প্রকৌশলী নাজমুল হককে শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন হাইকোর্ট। শর্ত অনুযায়ী এখন বিমানের বরখাস্তকৃত এই প্রকৌশল কর্মকর্তাকে পাসপোর্ট দাখিল ও বিদেশে যেতে আদালতের অনুমতি নিতে হবে। জামিনের পর আইনজীবী ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী জাগো নিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

Advertisement

জামিন সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই আসামির জামিন মঞ্জুর করে আদেশ দেন।

আদালতের শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী।

গত বছরের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বোয়িং বিমানের যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের আশখাবাত বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়। ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি ‘বি-নাট’ ঢিলে থাকায় ওই বিপত্তি ঘটে। এর পেছনে নাশকতা ছিল কি না, তা খতিয়ে দেখতে গঠন করা হয় তদন্ত কমিটি। ওই কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে বিমানের নয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে ২০ ডিসেম্বর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে বিমান কর্তৃপক্ষ।

Advertisement

এই মামলার অন্যতম আসামি হলেন নাজমুল হক। তিনি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট তখন জামিন প্রশ্নে রুল জারি করে। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার তার জামিন দিলেন আদালত।

গত বছরের ২০ ডিসেম্বর রাতে বাংলাদেশ বিমানের প্রধান প্রকৌশলীসহ প্রথমে নয়জনকে আসামি করে মামলাটি করা হয়।

শুরুতে মামলায় যে নয়জন আসামি ছিলেন। তারা হলেন- বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএ সিদ্দিক ও প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান, সামিউল হক, লুত্ফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

পরে নতুন করে দুজনকে আসামি করা হয়। তারা হলেন প্রকৌশল বিভাগের কর্মকর্তা নাজমুল হক ও টেকনিশিয়ান শাহ আলম। মঙ্গলবার নাজমুল হক জামিন পেলেন।

Advertisement

এফএইচ/জেডএ/বিএ