জাতীয়

অবৈধ স্থাপনা উচ্ছেদ : আড়াই লাখ টাকা জরিমানা আদায়

রাজধানীর পশ্চিম ধানমন্ডির জাফরাবাদ, শংকর এলাকায় এবং পশ্চিম আগারগাঁও থেকে শ্যামলীবাগ পর্যন্ত সড়কে নকশাবহির্ভূত ভবন, কার-পার্কিং ও অন্যান্য অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

Advertisement

মঙ্গলবার এ অভিযানে বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদসহ মোট আড়াই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির হোসেন ও অথরাইজড অফিসার আশীষ কুমার সাহার নেতৃত্বে পরিচালিত অভিযানে জাফরাবাদের ২৭২ নম্বর প্লটের ভবনের সামনের নির্ধারিত উন্মুক্ত জায়গা (সেটব্যাক) দখল করে শেড নির্মাণ করায় ‘বিডিডিএল প্রপার্টিজ’ কে এক লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। বর্ধিত শেড অপসারণ করে জায়গা উন্মুক্ত করা হয়।

একইভাবে ২৭১-২১ নম্বর প্লটের নির্ধরিত উন্মুক্ত জায়গায় বর্ধিত করে ভবন নির্মাণ করায় ‘অ্যামেইজিং ডেভেলপার’-কে ৫০ হাজার টাকা জরিমানা করে আগামী সাতদিনের মধ্যে ভবনের বর্ধিত অবৈধ অংশ অপসারণের জন্য সময় দেয়া হয়েছে।

Advertisement

সাত মসজিদ রোডের ‘বাংলাদেশ আই হসপিটাল’ ভবনের বাইরে গার্ড রুমের জায়গায় রেস্টুরেন্ট ভাড়া দেয়ায় হাসপাতাল কর্তৃপক্ষকে এক লাখ টাকা জরিমানা করে আগামী ১৫ দিনের মধ্যে অবৈধ রেস্টুরেন্ট সরিয়ে নেয়ার জন্য সময় দেয়া হয়েছে। শংকরের ৬৫নং প্লটে নকশা অনুমোদন না করে ভবন নির্মাণ করার জন্য ফাউন্ডেশনের কলাম ভেঙে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এদিকে রাজউকের অঞ্চল-৩-এর অধীনে পশ্চিম আগারগাঁও থেকে শ্যামলীবাগ পর্যন্ত সড়কে নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার ও অথরাইজড অফিসার মো. মোবারক হোসেনের নেতৃতে ১৫টি ভবনে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে পাঁচটি নির্মাণরত ভবনের নকশাবহির্ভূত অংশ ও একটি ভবনের ভূ-তলে অবৈধভাবে পরিচালিত কাঁচাবাজার উচ্ছেদ করা হয়। এ ছাড়া নয়টি ভবনের বিধিবহির্ভূত তিনটি দোকান, অবৈধ সাতটি সিঁড়ি ও দুটি র্যাম্প (গাড়ি ওঠা-নামার ঢালু সিড়ি) ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে।

রাজউকের অঞ্চল-৩ পরিচালক খন্দকার অলিউর রহমান, সহকারী অথরাইজড অফিসার রঙ্গন মণ্ডলসহ অন্যান্য কর্মকর্তারা উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন।

Advertisement

এএস/জেডএ/আইআই