আন্তর্জাতিক

বেলজিয়ামে গেলেন পুজেমন

কাতালোনিয়ার বরখাস্ত প্রেসিডেন্ট কার্লেস পুজেমন বেলজিয়ামে গেছেন। বেলজিয়ামে তার নিয়োগকৃত এক আইনজীবী এ তথ্য জানিয়েছেন। আইনজীবী পল বেকায়ের্ত বলেন, কার্লেস পুজেমন আত্মগোপনে যাননি। এ ছাড়া তিনি আশ্রয় চাইবেন কি-না তা এখনও নিশ্চিত করেননি।

Advertisement

সোমবার স্পেনের প্রধান প্রসিকিউটর কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা পুজেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছেন। এ ছাড়া স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ার গণভোটে নেতৃত্ব দেয়া সংগঠকদের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে পুজেমনের। একই দিনে স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়াকে সরাসরি শাসনের আওতায় এনেছে; বরখাস্ত কাতালান কর্মকর্তাদের স্থলাভিষিক্তও নিয়োগ করা হয়েছে।

গত সপ্তাহে কাতালোনিয়ার আঞ্চলিক সরকার ও পুজেমন স্বাধীনতা ঘোষণা দেয়ার পর ওই অঞ্চলের স্বায়ত্তশাসন বাতিল করে ২১ নভেম্বর সাধারণ নির্বাচনের তারিখ নিধারণ করে স্পেন। পুজেমনের সঙ্গে কাতালোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, কৃষিমন্ত্রী মেরিতজেল সেরেত, স্বাস্থ্যমন্ত্রী অ্যান্টনি কমিন, শ্রমমন্ত্রী ডলোর্স বাসা ও আইন ও শাসনবিষয়কমন্ত্রী মেরিতজেল বোরস বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গেছেন।

সূত্র : বিবিসি।

Advertisement

এসআইএস/এমএস