রাজনীতি

পাকিস্তানের পক্ষ নিতেন জিয়া : তোফায়েল আহমেদ

স্বাধীনতাপত্র ঘোষণার সময় জিয়াউর রহমান চট্টগ্রামে না থাকলে পাকিস্তানের পক্ষ নিতেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

Advertisement

তিনি বলেন, সেদিন জিয়াউর রহমান যদি ঢাকা কিংবা পাকিস্তানে থাকতেন তাহলে পাকিস্তানের পক্ষ নিতেন।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এ সময় সাংবাদিকরা জানতে চান, পাকিস্তান হাইকমিশন এক ভিডিওতে বলছে-জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছেন। বঙ্গবন্ধু স্বাধীনতা চাননি।

Advertisement

এমন প্রশ্নের জবাবে বানিজ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমান নামে একটা লোক আছে, সেটা আমি তোফায়েল আহমেদও জানতাম না। ৬৯ সালে যখন গণঅভ্যুত্থান করি তখনও জিয়াউর রহমানের নাম ছিল না। বঙ্গবন্ধু যখন ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণা করেন, তখনও জানতাম না। ঐদিন জিয়াউর রহমান যদি চট্টগ্রাম না থেকে পাকিস্তান বা ঢাকা থাকতেন তাহলে পাকিস্তানের পক্ষ অবলম্বন করতেন। এর বড় প্রমাণ তিনি রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে সংবিধানকে তছনছ করেছেন। রাষ্ট্রের ৪টি মূলনীতি তছনছ করেছেন। তিনি ধর্মভিত্তিক রাজনীতি চালু করেছেন। সুতারাং তিনি স্বাধীনতা চাননি, ঘোষণার প্রশ্নই আসে না। যারা অজ্ঞ ও বিশ্বাসের সঙ্গে প্রতারণা করেন তারাই এ ধরনের ভিডিও প্রকাশ করে বলে মন্তব্য করেন বণিজ্যমন্ত্রী।

পাকিস্তান এ ধরনের ভিডিও প্রকাশের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, পাকিস্তান তো শত্রু রাষ্ট্র। তারা বাংলাদেশের ৩০ লাখ লোককে হত্যা করে আবার তা অস্বীকার করে বইও লেখে। তবে পদক্ষেপ গ্রহণের বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি মন্ত্রী।

এ সময় পেঁয়াজের অস্বাভাবিক দামের বিষয়ে জানতে চাইলে এ বিষয়ে কোনো কথা বলতে চাননি বাণিজ্যমন্ত্রী।

এমইউএইচ/আরএস/এএইচ/আরআইপি/আইআই

Advertisement