জাতীয়

শীত অনুভূত হলেও আসেনি শীতকাল

রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আমির হোসেন। সোমবার সকাল নয়টায় অফিসে আসার পর শীত এসেই গেল, এসেই গেল, বলে রীতিমতো হৈচৈ বাঁধিয়ে ফেলেন। বেশ কয়েকজন সহকর্মীকে কাছে ডেকে সকালে আসার পথে গায়ে শীত লেগেছে কিনা জিজ্ঞাসা করেন। এ প্রশ্ন করেই ক্ষান্ত হলেন না, অফিসের জানালা দিয়ে বাইরে তাকিয়ে অন্ধকার আকাশ দেখিয়ে সহকর্মীদের কাছে তার বক্তব্যকে সত্য বলে প্রমাণ করার চেষ্টা করলেন। তার কথার সঙ্গে কম বেশি সকলেই শীত শীত অনুভব করেছেন বলে জানালেন।

Advertisement

সবাই বললেন, এবার বোধহয় আগাম শীত এসেই গেল। আজ সকাল থেকেই রাজধানীবাসীর মুখে মুখে শীত নিয়ে আলোচনা চলছে। সকাল বেলা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার পর থেকেই শীত শীত অনুভব করেছে মানুষ। আগাম শীত এসেই গেল সবাই এমনটা ভাবলেও আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা আগের মতোই বলছেন, ডিসেম্বরের আগে শীত পড়বে না। নভেম্বরের মধ্যভাগ থেকে হয়তো হালকা শীত পড়লেও পড়তে পারে।

সোমবার দুপুরে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বর্তমানে বর্ষা পরবর্তী মওসুম চলছে। সুতরাং শীতকাল আসার প্রশ্নই উঠে না। বর্তমানে যে ঠাণ্ডা আবহাওয়া কিংবা শীত শীত অনুভূত হচ্ছে এর কারণ জানতে চাইলে তিনি বলেন, চলতি বছর বেশ কয়েকবার নিম্নচাপের ফলে প্রচুর বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা হ্রাস পাচ্ছে। আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৫ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস ও সর্বনিম্ন ২০ ডিগ্রী সেলসিয়াস।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী লঘু চাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

এমইউ/ওআর/আইআই