আন্তর্জাতিক

রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান সহিংসতার প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছে কয়েকশ মুসলিম। রোহিঙ্গা নিপীড়ন শিগগিরই বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মিয়ানমারের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছেন তারা।

Advertisement

যুক্তরাষ্ট্রের মুসলিমদের সর্ববৃহৎ সংগঠন কাউন্সিল অন অামেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর), ইসলামিক স্যোসাইটি অব নর্থ আমেরিকা (আইএসএনএ), মুসলিম আমেরিকান স্যোসাইটিসহ (এমএএস) বিভিন্ন সংগঠনের আয়োজনে রোববার ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন পেশার বেসামরিক সমাজের প্রতিনিধিরা রাখাইনে রক্তপাত বন্ধ করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে রাখাইনের নিপীড়ন বন্ধ করতে ট্রাম্প প্রশাসনকে জোরালো পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়।

জাতিসংঘ বলছে, ২৫ আগস্টের পর থেকে পশ্চিম রাখাইন থেকে বাংলাদেশে প্রায় ৬ লাখ ৩ হাজার রোহিঙ্গা মুসলিম প্রবেশ করেছে। সেনাবাহিনী ও বৌদ্ধদের অভিযানের মুখে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসছেন। রোহিঙ্গারা বলছেন, সেখানে উগ্র বৌদ্ধ ও সেনাবাহিনী পুরুষ, নারী ও শিশুদের হত্যা, বাড়ি-ঘরে লুটপাট ও রোহিঙ্গা গ্রামে অগ্নিসংযোগ করছে।

Advertisement

যুক্তরাষ্ট্রের কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশনের মহাসচিব ওসসামা জামাল জাতিসংঘের গণহত্যার সংজ্ঞা উল্লেখ করে তিনি বলেন, ‘এটা যদি গণহত্যা না হয়; তাহলে আমি জানি না গণহত্যা কাকে বলে।’

জাতিসংঘ রাখাইনে মিয়ানমার নিরাপত্তাবাহিনীর হাতে গণধর্ষণ, হত্যা ও নিরপরাধ শিশুদের নিষ্ঠুর নির্যাতনের প্রমাণ পেয়েছে। এমনকি রোহিঙ্গাদের গুমেরও অভিযোগ উঠেছে মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে। এক প্রতিবেদনে জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা বলছেন, এ ধরনের মানবাধিকার লঙ্ঘন মানবতাবিরোধী অপরাধের শামিল।

সূত্র : আনাদোলু অ্যাজেন্সি।

এসআইএস/আরআইপি

Advertisement