খেলাধুলা

শুরুতেই সাজঘরে ইমরুল-সাকিব-মুশফিক

পচেফস্ট্রমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের সামনে ২২৫ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ২০ ওভারে তারা তুলে ৪ উইকেটে ২২৪ রান।

Advertisement

এই রান তাড়া করতে নেমে শুরুতেই সাজঘরে ফিরেছেন ইমরুল কায়েস আর সাকিব আল হাসান। ইমরুল ৬ রান করে রানআউটে কাটা পড়েছেন। মাত্র ২ রান করে জেপি ডুমিনির বলে বোল্ড হয়েছেন দলপতি সাকিব আল হাসান।

এরপর মুশফিকুর রহিমও বেশিক্ষণ টিকতে পারেননি। বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক করেছেন ২ রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪.২ ওভারে ৩ উইকেটে ৩২ রান।

এর আগে, শেষ দিকে এসে এক ওভারে টানা পাঁচ বলে পাঁচ ছক্কা হজম করেন মোহাম্মদ সাইফউদ্দিন। তাকে এমন লজ্জায় ডুবান ডেভিড মিলার। শেষপর্যন্ত ৩৬ বলে ১০১ রান নিয়ে অপরাজিত ছিলেন মিলার।

Advertisement

সেঞ্চুরির খুব কাছেই চলে এসেছিলেন হাশিম আমলাও। শেষপর্যন্ত তাকে ৮৫ রানে ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন। ভয়ংকর এবি ডি ভিলিয়ার্সকেও সাজঘরের পথ দেখিয়েছিলেন বাংলাদেশের তরুণ এই অলরাউন্ডার।

ম্যাঙ্গালিসো মোসেলে আর জেপি ডুমিনিকে বোল্ড করে বাংলাদেশ শিবিরকে উচ্ছ্বাসে ভাসান সাকিব আল হাসান। হাশিম আমলার সঙ্গে উদ্বোধনী জুটিতে ২৩ রান তোলা মোসেলে করেন ৫ আর ডুমিনি করেন ৪ রান।

পচেফস্ট্রমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতেছে বাংলাদেশ। দলপতি সাকিব আল হাসান শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত জানিয়েছেন। এই ম্যাচে বাংলাদেশ দলে এসেছে একটি পরিবর্তন।

আগের ম্যাচে যাচ্ছেতাই বোলিং করা পেসার শফিউল ইসলাম জায়গা হারিয়েছেন। তার বদলে একাদশে ঢুকেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।

Advertisement

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান টসে জেতার পর ফিল্ডিং বেছে নেয়ার বিষয়ে বলেছেন, 'আমার মনে হয় না, এই উইকেটেও বোলারদের জন্য খুব বেশি কিছু থাকছে।'

এই উইকেটে টসে জিতলে ফিল্ডিংই নিতেন, জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক জেপি ডুমিনিও। এই ম্যাচে প্রোটিয়া একাদশে এসেছে দুটি পরিবর্তন। উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি ককের বদলে একাদশে ঢুকেছেন মোসেলে। ডেন প্যাটারসনের পরিবর্তে সুযোগ পেয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস।

প্রসঙ্গত, টেস্ট আর ওয়ানডে সিরিজে হোয়াটওয়াশের পর সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। সাকিব আল হাসানের নেতৃত্বে প্রথম ম্যাচটি ২০ রানে হেরে যায় টাইগাররা। সফরের শেষ ম্যাচে তাই ঘুরে দাঁড়ানোর লক্ষ্য সফরকারিদের। তাতে শেষটায় কিছু নিয়ে দেশে ফেরা যাবে।

এমএমআর/জেআইএম