খেলাধুলা

নিরাপত্তার চাদরে এবার কানপুরের উইকেট

পুনের উইকেট নিয়ে কিউরেটরের কেলেঙ্কারির পরে কানপুরেও আজ অনুষ্ঠেয় ভারত বনাম নিউ জিল্যান্ডের তৃতীয় একদিনের ম্যাচের উইকেটকে নিয়ে ব্যাপক চিন্তায় উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন৷ এটাই কানপুরে প্রথম দিবারাত্রির ম্যাচ। সে জন্যও নিরাপত্তা অনেকটাই বাড়ানো হয়েছে। উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব যুধবীর সিং জানিয়েছেন, উইকেটের চারপাশে ২৪ ঘন্টা নিরাপত্তারক্ষীরা থাকছেন। উপযুক্ত পরিচয়পত্র ছাড়া কাউকেই মাঠে ঢুকতে দেওয়া হচ্ছে না।

Advertisement

এই ম্যাচে উইকেট তৈরির দায়িত্বে আছেন বোর্ডের কিউরেটর তাপস চট্টোপাধ্যায়। তাকে এবং গ্রাউন্ডসম্যানদের প্রচার মাধ্যমের সামনে মুখ খুলতে সোজা নিষেধ করে দেয়া হয়েছে। ভারত-নিউজিল্যান্ড দুটি দলই শুক্রবার কানপুরে পৌঁছে যায়।

এর আগে ভারত টানা ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে। কিন্তু নিউজিল্যান্ড যেভাবে মুম্বাইয়ে প্রথম ম্যাচ জিতে নিয়েছিল, তাতে চাপে পড়ে যায় বিারট কোহলির দল। পুনেতে দ্বিতীয় ম্যাচে জিতে সমতা ফিরিয়েছে বিরাট কোহলিরা। সিরিজের শেষ ম্যাচ কানপুরে।

উত্তর প্রদেশ ক্রিকেট সংস্থার ভারপ্রাপ্ত সচীব যুধবীর সিং বলেন, ‘পুণের ঘটনার পরে এখন আমরা যথেষ্ট সতর্ক রয়েছি। পুলিশকে বলে দেওয়া হয়েছে অতিরিক্ত সতর্কতার সঙ্গে কাজ করতে। সঠিক পরিচয়পত্র ছাড়া যেন কাউকে মাঠে ঢুকতে না দেওয়া হয়, সেই নির্দেশও কড়াভাবে পালন করতে বলে দেওয়া হয়েছে ওদের। এই নিয়ম এমনিতেই ছিল। কিন্তু এখন আরও বেশি কড়াকড়ি করা হয়েছে এই নিয়মে।’

Advertisement

পুণের ওয়ানডে’র আগে সেখানকার কিউরেটর সালগাওকর এক ছদ্মবেশী জুয়াড়িকেকে সঙ্গে নিয়ে উইকেটে যান এবং তাকে এর বৈশিষ্ট্য নিয়ে যাবতীয় তথ্যও দেন, যা আইসিসির নিয়ম অনুযায়ী নিষিদ্ধ। এমনকি জুয়াড়ির আবদারে উইকেট সংশোধনেরও আশ্বাস দেন তিনি। গোপন ক্যামেরায় তোলা এই কথোপকথনের ভিডিও এক সর্বভারতীয় চ্যানেলে প্রচারিত হতেই হইচই শুরু হয়ে যায় ক্রিকেট বিশ্বে। সালগাওকরকে বরখাস্ত করে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন। এমনকী আইসিসিও এ নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে। তাদের দূর্নীতি দমন বিভাগের এক কর্তা ভারতে এসে কাজও শুরু করে দিয়েছেন।

কানপুরে সর্বশেষ আইপিএলের সময় তিন জুয়াড়িকে গ্রেফতার করেছিল এখানকার পুলিশ। তাদেরও একইভাবে মাঠে ও উইকেটের আশেপাশে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখা যায়। সেই ঘটনার পরে এখানকার স্থানীয় কিউরেটর শিব কুমারকে গাজিপুরে পাঠিয়ে দেওয়া হয়েছিল। সেই শিব কুমারকে অবশ্য এই ম্যাচে পিচের কাজে ফিরিয়ে আনা হয়েছে। তবে বেসরকারিভাবে।

সেই ঘটনার পরে এটিই কানপুরের প্রথম আন্তর্জাতিক ম্যাচ। তবে কানপুরে হয়তো এটাই শেষ আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে। কারণ, এরপর থেকে লখনউয়ের নবনির্মিত স্টেডিয়ামে সব আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার কথা ভাবছে উত্তর প্রদেশ ক্রিকেট সংস্থা। ওই স্টেডিয়াম কয়েক মাসের মধ্যেই পুরোপুরি তৈরি হয়ে যাবে বলে সংস্থার এক কর্তা জানিয়েছেন। এরপরে আর কানপুরে কোনও আন্তর্জাতিক ম্যাচ হওয়ার সম্ভাবনা কম।

আরআই/আইএইচএস/আরএস

Advertisement