আন্তর্জাতিক

কাতালোনিয়ার ভবিষ্যৎ কী?

শুক্রবার ভোটের পর স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণা দিয়েছে কাতালোনিয়ার পার্লামেন্ট। তার পরেই কাতালোনিয়ার স্বাধীনতার সমর্থকরা রাস্তায় নেমে উল্লাসে ফেটে পড়েছেন। মাদ্রিদ সরকারও অবশ্য শক্ত প্রতিক্রিয়া জানিয়েছে।

Advertisement

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালোনিয়ায় সরাসরি শাসন জারির ঘোষণা দেয়ার এক ঘণ্টার মধ্যে স্বাধীনতার ঘোষণা আসে কাতালোনিয়ার পক্ষ থেকে।

গত ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হওয়ার পর থেকেই সঙ্কট শুরু হয়। দিনের পর দিন সেই সঙ্কট চরমে উঠছে। তবে কাতালোনিয়ার ভবিষ্যৎ নিয়ে খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন দেখা দিয়েছে।

কাতালান নেতাদের ভবিষ্যৎ পরিণতি

Advertisement

কার্লোস পুইজমন্টসহ কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের প্রতি বেজায় চটেছেন রাজয়। কাতালোনিয়ায় সঙ্কটের ব্যাপারে মাদ্রিদের মন্ত্রি পরিষদে বৈঠকের পর রাজয় সেখানকার পার্লামেন্ট ভেঙে দিয়ে ২১ ডিসেম্বর নির্বাচনের ঘোষণা দেন।

নির্বাচন পর্যন্ত কাতালোনিয়ার প্রশাসনিক ক্ষমতা মাদ্রিদ সরকারের হাতে থাকারও ঘোষণা দেন তিনি। স্পেনের প্রসিকিউটরদের কার্যালয় থেকে জানানো হয়েছে, পুইজমন্টের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে। সেই মামলা নেয়ার সিদ্ধান্তও জানিয়েছে একটি আদালত।

স্পেনের আইন অনুসারে রাষ্ট্রদ্রোহের অপরাধে কারও ৩০ বছর পর্যন্ত সাজা হতে পারে।

যেভাবে সরাসরি শাসন করবে স্পেন

Advertisement

বিভিন্নভাবে কাতালোনিয়াকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে স্পেনের। শিক্ষা, স্বাস্থ্যসেবা ও পুলিশের মাধ্যমে তারা সরাসরি শাসন করার ক্ষমতা রাখে।

স্পেনের সরকার বলছে, কাউকে গ্রেফতার করার পরিকল্পনা তাদের নেই। তবে এটা পরিষ্কার নয় যে, তারা ঠিক কীভাবে বর্তমান প্রশাসনকে তাদের কার্যালয় থেকে সরিয়ে দেবে।

কাতালোনিয়ার পুলিশ সেখানকার স্বাধীনতার সঙ্গে একমত। তারা ইতোমধ্যেই জানিয়েছে, কেন্দ্র সরকারের নির্দেশনা তারা মানবে না এবং কাতালোনিয়ার মন্ত্রী কিংবা বিচারকদের ক্ষমতা থেকে উচ্ছেদে সহায়তা করবে না।

সূত্র : আল জাজিরা

কেএ/জেআইএম