জাতীয়

কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী শ্রম আইন প্রণয়নের দাবি

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নেতারা বলেছেন, বাংলাদেশ ১৯৭২ সালে কনভেনশনে অনুস্বাক্ষর করার ৪৫ বছর অতিক্রমের পরও আই এল ও কনভেনশন ৮৭ ও ৯৮ এর আলোকে শ্রম আইন প্রণয়ন করা হয়নি। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন।

Advertisement

নেতারা বলেন, ২০০৬ সালে শ্রম আইনে দেশের শ্রমিক সংগঠনগুলো প্রত্যাখান করলে বর্তমান সরকার শ্রম আইন সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসে ২০১৩ সালে শ্রম আইনের যে সংশোধনী পাশ করেছে এবং ২০১৫ সালে যে শ্রম বিধিমালা জারি করেছে তাতে শ্রমিকদের স্বীকৃত অধিকারসমূহ সংকুচিত করা হয়েছে।

বর্তমানে শ্রম আইন সংশোধনের যে প্রক্রিয়া চলছে তাতে শ্রমিক নেতাদের মতামতকে যথাযথ গুরুত্ব দেয়া হচ্ছে না। বক্তারা বলেন, শ্রম আইন ‘২০০৬ এর ২৩,২৬,২৭,১৭৯ অগণতান্ত্রিক ধারাসমূহ বাতিল করে আই এল ও কনভেনশন ৮৭ ও ৯৮ এর আলোকে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন এবং ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা ঘোষণা ও কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যুতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণের বিধানের দাবি জানানো হয়।

সমাবেশে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন সভাপতিত্ব করেন। সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহিদুল হক মিলু, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খায়রুল কবির, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সহ-সম্পাদক খুরশিদ আলম মিথুন, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম শরিফ প্রমুখ।

Advertisement

সভা পরিচালনা করেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সম্পাদক জাহাঙ্গির আলম গোলক।

এফএইচএস/এমআরএম/আইআই