আন্তর্জাতিক

মানুষের নয়, পয়সার শবযাত্রা

হিন্দু কেউ মারা গেলে তাকে পোড়ানোর জন্য শ্মশানে নিয়ে যাওয়ার মতো করেই খোল-কর্তাল বাজিয়ে হরিনাম জঁপ চলছে। পেছন পেছন বাঁশের মাচায় সাদা কাপড়ে মোড়া ‘মরদেহ’। সেই ‘মরদেহ’ সাজানো হয়েছে খুচরা এক টাকা ও দুই টাকার কয়েন দিয়ে।

Advertisement

পেছনে কয়েকশ মানুষ হরি ধ্বনি দিতে দিতে চলেছেন। যা ভাবছেন, তা নয়। কোনো মৃত মানুষকে পোড়ানোর জন্য এই মৃতদেহ কোনো শ্মশানে নিয়ে নিয়ে যাওয়া হচ্ছে না। আসলে খুচরা টাকার ‘অকাল মৃত্যু’তে তার প্রতীকী শবদেহ নিয়ে অভিনব এই অন্তিমযাত্রার আয়োজন করেছেন ভারতের রায়গঞ্জ শহরের ব্যবসায়ীরা।

খুচর টাকার আকালে নয়, ব্যবসায়ীদের কাছে জমে থাকা বিপুল পরিমাণ খুচরা টাকা জমা নিতে ব্যাংক কর্তৃপক্ষের অসহযোগিতার বিরুদ্ধেই তাদের এই প্রতিবাদ। ব্যবসায়ীদের এই অন্তিমযাত্রা নিয়ে ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়েছে রায়গঞ্জে।

এই মিছিলের আয়োজন করা হয় রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। কৃত্রিম শবদেহ বানিয়ে তাতে খুচরো টাকার মালা দিয়ে হরিনাম করে এই মিছিল এ দিন দুপুর ৩ টা থেকে রায়গঞ্জ শহর পরিক্রমা করে।

Advertisement

সংগঠনের সাধারণ সম্পাদক অতনুবন্ধু লাহিড়ি জানান, নোটবন্দির পর থেকেই খুচরা টাকা জমা নিতে ব্যাংকগুলো আমাদের সঙ্গে খরাপ আচরণ শুরু করে। ব্যবসায়ীরা খুচরা টাকা নিতে না চাইলে প্রশাসন সেই ব্যাপারে হস্তক্ষেপ করছে।

তিনি আরও জানান, তারপরেও আমরা ব্যাংকে সেগুলো জমা করতে গেলে তারা নিতে অস্বীকৃতি জানাচ্ছে। দীর্ঘদিন ধরে এই ব্যবস্থা চলতে থাকায় ব্যবসায়ীদের কাছে বিপুল পরিমাণে খুচরা টাকা জমে গেছে।

অথচ ব্যাংক কর্তৃপক্ষের জন্য তা কার্যত অকেজো হয়ে পড়েছে। খুচরা টাকার এই অবস্থাকে আমরা তার অকালমৃত্যু বলে মনে করছি। সেই কারণেই আমরা খুচরা টাকার শবযাত্রা বের করেছি বলেও জানান তিনি।

ব্যাংকগুলোর সঙ্গে কথা বলে এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

সূত্র : শিলিগুড়ি টাইমস

কেএ/আইআই