খেলাধুলা

ভারত এখন ফুটবলের দেশ!

ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জমজমাট আয়োজন করে ফেলল ভারত। ক্রিকেট চাপিয়ে গত মাসখানেক ভারতীয়রা বুঁধ হয়েছেল ফুটবলে। জমজমাট এই টুর্নামেন্টের একেবারে শেষ পর্যায় উপস্থিত। একের পর এক বিদায় নিয়েছে শিরোপা প্রত্যাশিরা। টিকে আছে কেবল সেরা দুটি দল, ইংল্যান্ড এবং স্পেন। ব্রাজিলকে হারিয়ে ইংল্যান্ড এবং মালিকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্পেন।

Advertisement

শনিবার বিশ্বকাপ ফাইনালের আগে শুক্রবার কলকাতায় অনুষ্ঠিত হবে ফিফার কার্যনির্বাহী কমিটির একটি বৈঠক। সেই বৈঠকেই অংশ নিতে বৃহস্পতিবার কলকাতায় পৌঁছে গেলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো। শুক্রবার ওই বৈঠকে অংশ নেয়ার পর শনিবার যুব ভারতীতে বসে দেখবেন ইংল্যান্ড স্পেনের ফাইনাল খেলা।

কলকাতায় নামার পর ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো ভারতের ফুটবল উন্মাদনা দেখে পুরোপুরি অবাক। তিনি সব দেখে মন্তব্য করলেন, ‘ভারত এখন ফুটবলের দেশ। এই দেশটিতে দারুণ ফুটবল জনপ্রিয়তা রয়েছে। এখানে আসতে পেরে গর্বিত আমি।’

বৃহস্পতিবার কলকাতায় পৌঁছে সাংবাদিকদের মুখোমুখি হন ফিফা প্রেসিডেন্ট। এ সময় বিশ্বকাপ আয়োজন নিয়ে তিনি বলেন, ‘সব ভারতীয়দের ধন্যবাদ। এটাই ছিল সব থেকে গুরুত্বপূর্ণ। এখানে আসতে পেরে আমার দারুণ লাগছে।’

Advertisement

ফিফা কার্যনির্বাহী বৈঠকে ভারতের পক্ষ থেকে ২০১৯ সালে অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে দাবি উত্থাপন করা হবে। আয়োজনের সফলতার কারণে ভারতীয় ফুটবল কর্মকর্তারা আশা করছেন, অনুর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়ে যেতে পারেন তারা।

আইএইচএস/আইআই