খেলাধুলা

যে কোনো দিন রিয়াল ছেড়ে দেবো : জিদান

দলের সাফল্যে তাকে নিয়ে মাতামাতি, এবার ফিফার বর্ষসেরা কোচের পুরস্কারও জিতেছেন জিনেদিন জিদান। তবে রিয়াল মাদ্রিদ কোচ ভালোভাবেই জানেন, ব্যর্থ হলে এই মাতামাতিটা সমালোচনায় পরিণত হতেও সময় লাগবে না। এত সাফল্যের পরও তাই রিয়াল ছাড়ার মানসিক প্রস্তুতিটা নিয়েই রেখেছেন ফরাসি এই কোচ।

Advertisement

অভিজ্ঞতায় তিনি অন্য কোচদের চেয়ে পিছিয়ে। তবে সাফল্যে সবার চেয়ে এগিয়ে। তবে রিয়ালকে লা লিগা আর চ্যাম্পিয়ন্স ট্রফির ডাবল শিরোপা জেতানোর পরও নিজেকে নিয়ে উচ্ছ্বসিত নন জিদান। মাঠের ছক তিনি অাঁটেন প্রখর বুদ্ধিমত্তার সঙ্গে, তার মত একজন কোচের জন্য ভবিষ্যতের অংকটাও আগেভাগে কষে রাখা খুব কঠিন কি!

জিদান তাই ভালো করেই জানেন, রিয়ালেও একদিন তার দিন ফুরোবে। আনন্দে গা ভাসানোর মানুষ তিনি নন। সুখের সময়টাতেও তাই কঠিন দিনগুলোর ভাবনা ভেবেই রেখেছেন ফরাসি কিংবদন্তী।

যে কোনো দিন রিয়াল ছেড়ে দেবেন, এমন প্রস্তুতি আছে; সেটা সবাইকে জানিয়ে দিয়েছেন জিদান। এ সম্পর্কে তিনি বলেন, 'জীবনে উত্থান পতন থাকবেই। আপনাকে সেটা থেকে ঘুরে দাঁড়াতে হবে। যখন আপনি উপরে থাকবেন, তখন সেখানে অবস্থান করার চেষ্টা করবেন। তবে আমি জানি, একদিন মাদ্রিদ ছাড়তে হবে, সেটার জন্য প্রস্তুতিও নিয়ে রেখেছি।'

Advertisement

রিয়ালের মত একটা ক্লাব সবসময় সাফল্য পছন্দ করে, ব্যর্থতায় অতীত ভুলতেও সময় নেয় না তারা। জিদানের মাথায় সে জিনিসটা ভালোভাবেই আছে। রোনালদোদের কোচ এ নিয়ে বলেন, 'আমি জানি, আমি এমন একটা ক্লাবে যারা ট্রফি জিততে অভ্যস্ত। চ্যাম্পিয়ন্স লিগ তো অবশ্যই, লা লিগাও। আমার মনে হয়, এটা ভীষণ কঠিন।'

এমএমআর/আইআই