আন্তর্জাতিক

শি জিনপিংকে মোদি-ট্রাম্পের অভিনন্দন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে তার নতুন নেতৃত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন। বুধবার দ্বিতীয়বারের মতো চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন জিনপিং। তারপরেই ফোন করে তাকে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। খবর রয়টার্সের।

Advertisement

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, তারা দু’জন উত্তর কোরিয়া এবং দু’দেশের বাণিজ্য নিয়ে কথা বলেছেন। ট্রাম্প লিখেছেন, জিনপিংকে তার অসাধারণ অর্জনের জন্য অভিনন্দন জানিয়েছি এবং দু’দেশের ব্যবসা বাণিজ্য নিয়ে তার সঙ্গে কথা বলেছি।

স্থিরভাবে শান্তিময় উন্নয়নের দিকে হেঁটে যাচ্ছে বলে ট্রাম্পকে জানিয়েছেন জিনপিং। সামনের মাসে চীনে সফর করবেন ট্রাম্প। তার এই সফরে উত্তর কোরিয়া ইস্যু এবং যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার বাণিজ্য নিয়ে কথা বলবেন এই দুই নেতা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত এবং চীনের সম্পর্ক আগের চেয়ে আরো মজবুত হবে।

Advertisement

এক টুইট বার্তায় মোদি বলেন, ‘সিপিসির প্রধান হিসেবে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হওয়ায় জিনপিংকে অভিনন্দন। একত্রে আমরা ভারত-চীন সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাব।’ গত মাসে ব্রিকসের ৯ম সম্মেলনে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন জিনপিং এবং মোদি।

টিটিএন/জেআইএম