খেলাধুলা

মেসির চেয়েও দামি কোহলি!

গত মৌসুমটা খুব একটা ভালো যায়নি মেসির। ব্যক্তিগত পারফর্মেন্সে উজ্জ্বল থাকলেও বার্সার হয়ে বড় কোন শিরোপা জেতা হয়নি এই তারকা। এর ফলে মাত্র কয়েকদিন আগে পঞ্চমবারের মত ফিফা বর্ষসেরা নির্বাচিত হন রোনালদো। এর প্রভাব পড়েছে মেসির ব্র্যান্ড ভ্যালুতে। ব্যবসা সংক্রান্ত খ্যাতিমান বিশ্ব ম্যাগাজিন ফোর্বসের প্রতিবেদনে আর্জেন্টাইন এই অধিনায়ককে পেছনে ফেলেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি

Advertisement

তবে মেসি ও কোহলির চেয়ে অনেক এগিয়ে আছেন রোনালদো (২১.৫ মিলিয়ন ডলার)। তার অবস্থান চতুর্থ।

সাধারণত ব্র্যান্ড ভ্যালুতে সবচেয়ে দামি খেলোয়াড় নির্ধারণ করা হয় তার বেতন, বোনাস ও বিনিয়োগের খাতের আয় বাদ দেওয়া পর দেখা হয় ওই খেলোয়াড়ের মোট আয় কতো। এভাবে হিসেবটা বের করে একই খেলার সেরা দশ আয়ের খেলোয়াড়ের আয় থেকে তা বিয়োগ করা হয়। সে হিসেবে ব্র্যান্ড ভ্যালুর সেরা দশের তালিকায় কোহলি ৭ নম্বরে। মেসি ৯ নম্বরে। ফোর্বসের হিসেবে কোহলির ব্র্যান্ড ভ্যালু ১৪.৫ মিলিয়ন মার্কিন ডলার। আর পাঁচবারের বিশ্ব বর্ষসেরা ফুটবলার মেসির ব্র্যান্ড ভ্যালু ১৩.৫ মিলিয়ন ডলার।

সেরা দশের তালিকাটা : ১. রজার ফেদেরার (৩৭.২ মিলিয়ন ডলার) ২. লেব্রন জেমস (৩৩.৪ মিলিয়ন ডলার) ৩. উসাইন বোল্ট (২৭ মিলিয়ন ডলার) ৪. ক্রিশ্চিয়ানো রোনালদো (২১.৫ মিলিয়ন ডলার) ৫. ফিল মিকেলসন (১৯.৬ মিলিয়ন ডলার) ৬. টাইগার উডস (১৬.৬ মিলিয়ন ডলার) ৭. বিরাট কোহলি (১৪.৫ মিলিয়ন ডলার) ৮. ররি ম্যাকলরয় (১৩.৬ মিলিয়ন ডলার) ৯. লিওনেল মেসি (১৩.৫ মিলিয়ন ডলার) ১০. স্টিফেন কুরি (১৩.৪ মিলিয়ন ডলার)।

Advertisement

এমআর/আরআইপি