জাতীয়

চাকরিচ্যুত বাটা কর্মচারীদের পুনঃনিয়োগের তাগিদ

বাটা সু-কোম্পানি থেকে চাকুরিচ্যুত শ্রমিকদের দ্রুত পুনঃনিয়োগ এবং আর্থিক সুবিধাদি নিশ্চিতের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

Advertisement

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এনিয়ে আলোচনা শেষে তাদের চাকরি ফিরিয়ে দেয়ার তাগিদ দেয়া হয়।

জানা গেছে, বাটা সেলসম্যান শ্রমিক কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে ২০০৬ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করায় দেশেজুড়ে ৩০০ শ্রমিককে চাকরিচ্যুত করে বাটা কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সারাদেশে ১৪০০ বাটা সেলসম্যান রয়েছে। তারা ন্যায্য অধিকারসহ অন্যান্য দাবি আদায়ের লক্ষ্যে বেশ কয়েক মাস আগে আন্দেলন করলে ৫৪৭ জনের চাকরি স্থায়ী করা হয়। বাকি ৯০৩ জনের চাকরি স্থায়ী করা হয়নি।

Advertisement

তারা আরও জানান, আগে তাদের (শ্রমিক) শতকরা আড়াই টাকা করে কমিশন দেয়া হতো। কিন্তু আন্দোলন করায় তা কমিয়ে দুই টাকা ৩৫ পয়সা করা হয়। তাই ৯০৩ বাটা শ্রমিকের চাকরি স্থায়ীকরণ ও আগের মতো শতকরা আড়াই টাকা কমিশনের দাবি জানান তারা।

কমিটির সভাপতি মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, আনোয়ারুল আবেদীন খান, শিরীন আখতার, মো. রুহুল আমিন, মো. রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমিন ছুটি বৈঠকে অংশ নেন।

বৈঠকে গ্রামীণফোনে কর্মরত শ্রমিক কর্মচারীদের বিগত ৪ বছরের বাৎসরিক বেতনবৃদ্ধি ও অন্যান্য সুবিধাদি প্রদান প্রসঙ্গে গ্রামীণফোন শ্রমিক কর্মচারী ঐক্যপরিষদের সমন্বয়কের নিকট থেকে প্রাপ্ত আবেদন বিষয়ে আলোচনা হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Advertisement

এইচএস/এএইচ/জেআইএম