রাজনীতি

রোহিঙ্গা ইস্যুতে ভারত সুর জোরদার করেছে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে ভারত তাদের সুর আগের চেয়ে অনেক জোরদার করেছে। আমরা মনে করি, আগে তারা সহযোগিতার কথায় ছিলেন। এবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী (সুষমা স্বরাজ) ঢাকা সফরে এসে প্রকাশ্যে বলে গেছেন, রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিতেই হবে। ভারতও মিয়ানমারের ওপর চাপ দেয়া শুরু করেছে। এছাড়া আমেরিকা মিয়ানমারের ওপর আরও কঠিন অবরোধ আরোপের কথা ভাবছে। এভাবে চাপ অব্যাহত থাকলে অবশ্যই মিয়ানমার তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে বাধ্য হবে।

Advertisement

ওবায়দুল কাদেরের সঙ্গে বুধবার রাজধানীর বনানীতে সেতু ভবনে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা সৌজন্য সাক্ষাৎ করেন। এ সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

কাদের বলেন, মিয়ানমার সরকার প্রাথমিকভাবে তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছে। বিশ্বজনমতও রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে আরও জোরদার হয়েছে।

ভারতের হাইকমিশনারের সঙ্গে সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, হাইকমিশনারের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা সঙ্কট নিয়েও কথা হয়েছে।

Advertisement

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওপর আরও কঠিন চাপ অব্যাহত রাখবে। প্রয়োজনে অবরোধ আরোপ করা যেতে পারে। যেন তারা নিজেদের নাগরিকদের বোঝা বাংলাদেশ থেকে সরিয়ে নিতে বাধ্য হয়।

এএসএস/জেডএ/জেআইএম